Ananda ALo
Ultimate magazine theme for WordPress.

নাটকে আপত্তিকর সংলাপ, ক্ষমা চাওয়ার হিড়িক পড়েছে

ক্ষমা চাওয়ার হিড়িক পড়েছে আমাদের শোবিজে। এর আগে ঘটনা সত্য নাটকে আপত্তিকর সংলাপের জন্য ক্ষমা চাইলেন নাটকটির পরিচালক রুবেল হাসান সহ অভিনয় শিল্পী আরফান নিশো, মেহজাবিন সহ নাটকের অন্যান্যরা। এবার ক্ষমা চাইলেন জনপ্রিয় পরিচালক মাবরুর রশীদ বান্নাহ। গত ঈদে এনটিভিতে দ্য টিচার নামে বান্নাহ’র একটি নাটক প্রচারিত হয়েছিল। ওই নাটকে ‘এগ্রিকালচার’ শব্দটিকে গালি হিসেবে ব্যবহার করা হয়েছে। এজন্য কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ থেকে প্রতিবাদ জানানো হয়েছে। প্রতিষ্ঠানটির দফতর সম্পাদক কৃষিবিদ এম মিজানুর রহমান স্বাক্ষরিত এক প্রতিবাদলিপিতে বলা হয় ‘দ্য টিচার’ শিল্পী ইফতেখার রাফসান এর একটি ডায়লগে অহেতুক ‘এগ্রিকালচার’ শব্দটিকে গালি হিসেবে ব্যঙ্গ করা হয়েছে। বিবৃতিতে অবিলম্বে নাটকটি ইউটিউব থেকে সরিয়ে নেয়া সহ সংশ্লিষ্টদের ক্ষমা চাইতে বলা হয়।
অভিযুক্ত দৃশ্যটি এরকম- দুই বন্ধুর কথোপকথন। এক বন্ধু অন্য বন্ধুকে মেয়েদের কিভাবে রাজি করতে হবে এই নিয়ে নানা কথা বলে। বিষয়টি পছন্দ হয়না অন্য বন্ধুর। তখন সে তার বন্ধুকে অবজ্ঞার সুরে বলে ‘তুই একটা ‘এগ্রিকালচার’। অপ্রাসঙ্গিক ভাবে নাটকে কেন এই সংলাপ ব্যবহার করা হলো তা নাটকটি দেখেও বোঝা যায়নি।
শুধু কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশই নয় ব্যক্তিগত ভাবে অনেক দর্শক নাটকটির ব্যাপারে অভিযোগ তুলেছেন। উদ্ভুত পরিস্থিতিতে নাটকটির পরিচালক মাবরুর রশীদ বান্নাহ ক্ষমা চেয়েছেন। বান্নাহ বলেছেন- অনাকাঙ্ক্ষিত এই ভুলের জন্য আমি ক্ষমাপ্রার্থী। সত্যিকার অর্থেই অতি অসাবধানতাবশত এই অনাকাঙ্ক্ষিত ভুল হয়েছে। আমার বেশিরভাগ কাজই সমাজ ও দেশের মানুষের জন্য সঠিক, সৎ ও গঠনমূলক বার্তা থাকে। আমার কাজে কেউ ভুল ম্যাসেজ পাক এটি মোটেও আমার কাম্য নয়। কিন্তু শব্দ প্রয়োগজনিত এই ভুল হয়েছে। যা আমি স্বীকার করি। কৃষি, কৃষক বা কৃষি সংশ্লিষ্ট প্রত্যকেটি মানুষের প্রতি আমার শ্রদ্ধা, সম্মান ও ভালোলাগা রয়েছে। আমার দাদা একজন কৃষক ও স্কুল শিক্ষক ছিলেন। আমার পরিবারের মূলে, রক্তে, শিরাতে রয়েছে কৃষি…

স্বল্পসময়ের ব্যবধানে দুটি নাটকের শব্দগত খামখেয়ালি এবং আপত্তিকর সংলাপ জুড়ে দেয়ার কারনে ক্ষমা চাইতে হলো দেশের কয়েকজন তারকা ও নাট্যপরিচালককে। বিষয়টি কতোটা সম্মানজনক তা ভাবতে হবে। একজন দর্শক বললেন, বাংলাদেশের অনেক টিভি নাটকে এমন আরো অনেক গালি ও আপত্তিকর শব্দ এবং সংলাপ আছে। নাটক গুলো ইউটিউবে অনেক জনপ্রিয়। নাটকে অশোভন গালি, নারীর শরীর নিয়ে রগরগে বর্ণনা থাকলেই নাকি নাটকের ভিউ বাড়ে। তাই টিভি নাটকের সংলাপে গালি ও রগরগে সংলাপ জুড়ে দেয়ার ব্যাপারে এখন অনেকে তৎপর। দেরিতে হলেও দর্শক প্রতিবাদ করতে শুরু করেছে। আশা করা যায় এবার হয়তো কাংখিত একটা পরিবর্তন আসবে।