Ananda ALo
Ultimate magazine theme for WordPress.

বিশেষ সুবিধা সম্পন্ন শিশুদের কল্যাণে স্বতঃস্ফূর্তভাবে ভূমিকা রাখতে আগ্রহী নিশো ও মেহজাবিন

শিল্পী আফরান নিশো ও মেহজাবিন স্বতস্ফুর্তভাবে বিশেষ শিশুদের কল্যাণে ভূমিকা রাখার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। গত ২৮ জুলাই নাটক নির্মাণ সংক্রান্ত আন্তঃ সংগঠনের এক যৌথ সভায় নিশো ও মেহজাবিনের এই আন্তরিক ইচ্ছের কথা প্রকাশ করা হয়। ঈদের নাটক ‘ঘটনা সত্য’ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়ায় এফটিপিও, টেলিপ্যাব, ডিরেক্টরস গিল্ড, অভিনয় শিল্পী সংঘ ও নাট্যকার সংঘের মধ্যে এক যৌথ সভায় ৬ দফা সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্ত সমূহ:
১। ‘ঘটনা সত্য’ নাটকটি কোনোভাবেই আর পরিবর্তন পরিবর্ধন করে ইউটিউবসহ অন্য যেকোনো মাধ্যমে প্রচার করা যাবে না।
২। বিশেষ শিশুদের সামাজিক বিকাশ ও প্রচারণার জন্য এই প্রতিষ্ঠান আরও নাটক নির্মাণ করে তা প্রচার করবে। যাতে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের বিকাশে এই নাটক/তথ্যচিত্র সমাজে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।
৩। শিল্পীদ্বয় (আফরান নিশো ও মেহজাবিন) স্বতঃস্ফূর্তভাবে বিশেষ শিশুদের কল্যাণে ভূমিকা রাখতে আগ্রহী। সেই জন্য এই বিষয়ে তাদের সহায়তা করা হবে। যাতে করে তারা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের বিকাশে প্রচার প্রচারণার কাজে নিজেদের সম্পৃক্ত করতে পারেন।
৪। এখন থেকে প্রযোজনা প্রতিষ্ঠান নির্মাণসংশ্লিষ্ট পনেরটি সংগঠনের সদস্য নন এমন কাউকে দিয়ে নাটক নির্মাণ করা থেকে বিরত থাকবেন।
৫। নাটক নির্মাণের আগে অবশ্যই নাটকের পাণ্ডুলিপি নিজ উদ্যেগে প্রিভিউ করবেন এবং নির্মাণের পর দক্ষ প্রিভিউ কমিটি তা অনুমোদন দেবেন।
৬। দেশে বিদ্যমান সম্প্রচার আইন ও নীতিমালা মেনে ভবিষ্যতে নাটক নির্মাণ এবং তা প্রচার করবেন।
সভায় আলোচনা শেষে বলা হয়, এটি প্রতীয়মান হয় যে, বিশেষ চাহিদাসম্পন্ন শিশু এবং তাদের পিতামাতার প্রতি বিদ্বেষ কিংবা তাদের অবজ্ঞা করার জন্য এই প্রয়াস কখনোই ছিল না। নিতান্তই অজ্ঞতাপ্রসূত অদূরদর্শিতার কারণে এমনটা ঘটেছে। তারা বিশ্বাস করেন বিশেষ চাহিদাসম্পন্ন শিশু কখনোই সমাজের বোঝা নয়। তাদের পরিপূর্ণ সহযোগিতা করতে পারলে এই শিশুদের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত হবে। ইতিপূর্বে প্রযোজনা প্রতিষ্ঠান অনেক নাটক প্রযোজনা করেছে কিন্তু অতীতে কোনো নাটকের মাধ্যমে এমন ভুল বার্তা প্রেরণের মতো ঘটনা ঘটেনি। সেই জন্য তারা সকল বিশেষ চাহিদাসম্পন্ন শিশু এবং তাদের মাতাপিতার কাছে আন্তরিক দুঃখ প্রকাশ ও নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন।
এফটিপিওর চেয়ারম্যান মামুনুর রশীদ, টেলিপ্যাব এর সভাপতি ইরেশ যাকের, সাধারন সম্পাদক সাজু মুনতাসির, ডিরেক্টরস গিল্ডের সভাপতি সালাউদ্দিন লাভলু, সাধারন সম্পাদক এস এম কামরুজ্জামান সাগর, অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম, সাধারন সম্পাদক আহসান হাবিব নাসিম, নাট্যকার সংঘের সভাপতি মাসুম রেজা, সাধারন সম্পাদক এজাজ মুন্না সভায় উপস্থিত ছিলেন।