Ananda ALo
Ultimate magazine theme for WordPress.

ফিরোজা বেগমকে নিয়ে নির্মিত হল ডিজিটাল আর্কাইভ!

কিংবদন্তী তুল্য সঙ্গীত শিল্পী ফিরোজা বেগম। যার গান শুনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম মুগ্ধ হয়েছিলেন। ফিরোজা বেগমের বয়স তখন ১০ বছর। গান শুনে নজরুল ইসলাম তাকে জিজ্ঞেস করেছিলেন, এ গান তুমি শিখলে কেমন করে? কার কাছে? ছোট্ট ফিরোজা বেগম জবাব দিয়েছিলেন ‘নিজে নিজে গান শিখেছি’। সেদিনই কবি কাজী নজরুল ইসলাম আর্শীবাদ করে বলেছিলেন, এই মেয়ে একদিন অনেক বড় শিল্পী হবে।
নজরুল সঙ্গীত ও ফিরোজা বেগম অভিন্ন সত্বা। তাঁর গান ও সমগ্র জীবন নিয়ে তৈরি হলো একটি সমৃদ্ধ আর্কাইভ। গত বুধবার ২৮ জুলাই শিল্পীর ৯১ তম জন্ম বার্ষিকীতে এক ওয়েবিনারের মাধ্যমে এই আর্কাইভ এর উদ্বোধন ঘোষনা করেন জাতীয় সংসদের মাননীয় স্পীকার শিরীন শারমিন চৌধুরী। এসিআই ফাউন্ডেশন আয়োজিত এই ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, সাবেক সংস্কৃতিমন্ত্রী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, শিল্পী মুস্তাফা মনোয়ার, ভারত থেকে বিশিষ্ট সঙ্গীত শিল্পী অনুপ ঘোষাল, আরতি মুখার্জি, হৈমন্তী শুকলা, শ্রীকান্ত আচার্য প্রমুখ ভার্চুয়াল এই অনুষ্ঠানে নিজ নিজ বাসভবন থেকে বক্তব্য রাখেন। অনুষ্ঠানের সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন সাদিয়া আফরিন মল্লিক।
পৃথিবীর বিভিন্ন দেশে ৩৮০টিরও বেশী একক অনুষ্ঠানে গান গেয়েছেন র্ফিরোজা বেগম। নজরুল সঙ্গীত ছাড়াও তিনি গেয়েছেন আধুনিক গান, গীত, গজল, কাওয়ালি, ভজন, হামদ ও নাত। এ পর্যন্ত তাঁর ১২টি এলপি, চারটি ইপি, ছয়টি সিডি ও ২০টির বেশী অডিও ক্যাসেট বেরিয়েছে। www.ferozabegum.com নামের এই ডিজিটাল আর্কাইভে শিল্পীর গান, সাক্ষাৎকার, দেশ-বিদেশে অনুষ্ঠানের দূর্লভ সংগ্রহ পাওয়া যাবে।