Home শীর্ষ কাহিনি প্রচ্ছদ মুখ সিনেমায় কে হচ্ছেন বঙ্গবন্ধু?

সিনেমায় কে হচ্ছেন বঙ্গবন্ধু?

SHARE

রেজানুর রহমান
একটি কবিতা লেখা হবে। তার জন্য কী আকুল প্রতীক্ষা। কখন আসবেন কবি। একটি সিনেমা বানান হবে। তার জন্যও শুরু হয়েছে আকুল প্রতীক্ষা। কখন নির্মিত হবে সেই সিনেমা? হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে সিনেমাটি নির্মিত হবে।
বঙ্গবন্ধু মানেই তো বাংলাদেশ। তার মানে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে যখন সিনেমা বানান হবে তখন একটি দেশের জন্মের কথাই তো থাকবে। সেই দেশ, প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। সে জন্যই প্রতীক্ষার প্রহর যেন কাটছে না। বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক সিনেমা মানেই উঠে আসবেন ইতিহাসের শত-শত চরিত্র। থাকবেন বঙ্গবন্ধুর পরিবারের সদস্যবৃন্দ। অর্থাৎ এই সিনেমায় থাকবেন মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, শেখ রেহানা, ছোট্ট শিশু সবার প্রিয় রাসেল, বঙ্গবন্ধুর স্ত্রী মহিয়শী নারী শেখ ফজিলাতুন্নেসা মুজিব, শেখ জামাল, শেখ কামাল সহ পরিবারের অন্যান্য সদস্য। কে কে করবেন বাংলাদেশের ইতিহাসের এই শ্রেষ্ঠ চরিত্র গুলোতে অভিনয়? কে হবেন বঙ্গবন্ধু? কে হবেন শেখ হাসিনা? কে হবেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব, কে ছোট্ট রাসেলের ভূমিকায় অভিনয় করবে? এই নিয়ে ব্যাপক জল্পনা-কল্পনা শুরু হয়েছে।
একথা তো সত্য বঙ্গবন্ধুর চরিত্রে যিনি অভিনয় করার সুযোগ পাবেন অভিনেতা হিসেবে তিনিই হবেন পৃথিবীর সবচেয়ে ভাগ্যবান অভিনেতা। বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করার সুযোগ পাওয়া মানেই একটি দেশের ইতিহাসের অংশ হয়ে ওঠা। সেজন্যই সবার আকুল প্রতীক্ষা শুরু হয়েছে সিনেমায় কে হচ্ছেন বঙ্গবন্ধু, তা দেখার জন্য।
ইতিমধ্যে অনেকেই বঙ্গবন্ধুর চেহারার সাথে মিলিয়ে দেশ-বিদেশের একাধিক অভিনেতাকে বঙ্গবন্ধুর চরিত্রে ভাবতে শুরু করেছেন। যেহেতু চলচ্চিত্রটি বিশ্বসেরা প্লাটফর্মে নির্মিত হবে তাই চলছে চুল চেরা বিশ্লেষণ। দেশ-বিদেশের নামকরা একাধিক অভিনেতার চেহারায় বঙ্গবন্ধুর চেহারার আদল খোঁজা হচ্ছে! বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা তারিক আনাম খানের কথা ভাবছেন কেউ কেউ। নাট্য ও চলচ্চিত্র অভিনেতা পীযুষ বন্দোপাধ্যায়ও আছেন পছন্দের তালিকা। কেউ কেউ ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক শাকিব খানকেও বঙ্গবন্ধুর চরিত্রে ভাবতে শুরু করেছেন। কলকাতার জনপ্রিয় নায়ক প্রসেনজিৎকেও বঙ্গবন্ধুর চরিত্রে ভাবা হচ্ছে। হিন্দী ছবির জীবন্ত কিংবদন্তী অভিনেতা অমিতাভ বচ্চনের কথাও ভাবছেন কেউ কেউ। হিন্দী ছবির আরেক শক্তিমান অভিনেতা নওয়াজ উদ্দিন সিদ্দিকীর নামও আলোচিত হচ্ছে জোরে-শোরে।

বলিউডেরই আরেক অভিনেতা বোমান ইরানির কথাও আলোচনায় উঠে এসেছে। তবে চলচ্চিত্র বোদ্ধাদের আলোচনায় গুরুত্ব পাচ্ছে একটি নাম, আদিল হুসেইন।
বিখ্যাত হলিউড চলচ্চিত্র ‘লাইফ অব পাই’ যারা দেখেছেন তারা নিশ্চয়ই আদিল হুসেইনকে চিনেন। তার চেহারার সাথে বঙ্গবন্ধুর চেহারার মিল খুঁজে পাচ্ছেন অনেক চলচ্চিত্র বোদ্ধা!
তার মানে কী আদিল হুসেনই হতে যাচ্ছেন সিনেমায় বঙ্গবন্ধু? বিশ্বখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চনকে বাদ দিয়ে তিনি কি এই সুযোগ পাবেন? এমন প্রশ্নের জবাবও বাতাসে ঘুরছে। বঙ্গবন্ধুর চেহারার সাথে অমিতাভ বচ্চনের চেহারার মিল আছে। কিন্তু অমিতাভের বয়স হয়েছে। বঙ্গবন্ধুর ওপর নির্মিতব্য ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয়কারী একজন অভিনেতাকে অনেক শ্রম দিতে হবে। তাকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী হয়ে উঠতে হবে। যাতে বাংলাদেশের সাধারন মানুষ সহজেই বুঝে নিতে পারেÑ হ্যা ইনিই আমাদের প্রিয় নেতা, বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
বয়সের কারণে সম্ভাব্য অভিনেতার তালিকায় অমিতাভ বচ্চন গুরুত্ব পাচ্ছেন না। দেশীয় অভিনেতার মধ্যে তারিক আনাম খানকে নিয়ে বেশ আলোচনা চলছে। আলোচনায় আছেন পীযুষ বন্দোপাধ্যায়ও। কলকাতার জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎও আছেন নামের তালিকায়। নওয়াজ উদ্দিন সিদ্দিকীও আলোচনায় গুরুত্ব পাচ্ছেন। তবে সম্ভাবনার ক্ষেত্রটা তৈরি হয়েছে ‘লাইফ অব পাই’ খ্যাত অভিনেতা আদিল হুসেইনকে ঘিরে। ধারনা করা হচ্ছে শেষ পর্যন্ত হয়তো চলচ্চিত্রে আদিলই হয়ে উঠবেন আমাদের মহান, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এখন শুধুই অপেক্ষার পালা…