SHARE
cRICKET

বর্তমান পরিস্থিতিতে শ্রীলংকা সফরে বাংলাদেশ তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে তা নিশ্চিত হয়েছে।
তবে তিনটি টি-টোয়েন্টি হওয়ার সম্ভাবনা কম বলে জানিয়েছিলেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। বিষয়টি নিশ্চিত হয়েছে। শ্রীলংকা সফরে বাংলাদেশ ক্রিকেট দল শুধু তিন ম্যাচের টেস্ট সিরিজই খেলবে। একটি টেস্ট কমিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে রাজি নয় বিসিবি। তাই শ্রীলংকা সফরে হচ্ছে না টি-টোয়েন্টি সিরিজ।
এ তথ্য নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। তিনি বলেন, ‘র‌্যাংকিংয়ের কথা মাথায় রেখে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলা প্রয়োজন আমাদের। তাই টি-টোয়েন্টির চেয়ে টেস্টকে গুরুত্ব দিতে হচ্ছে। এ কারণে একটি টেস্ট কমিয়ে সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করার পক্ষে নই আমরা।’
এর আগে আকরাম খান নিশ্চিত করেছিলেন যে, সফরে তিনটি টেস্ট খেলবেন মুমিনুলরা। তিনটি ম্যাচই অনুষ্ঠিত হবে কলম্বোয়। যার প্রথমটি শুরু হবে ২৪ অক্টোবর। বাংলাদেশ দল কলম্বোর উদ্দেশে রওনা হবে ২৩ অথবা ২৪ সেপ্টেম্বর। হাইপারফরম্যান্স দলও শ্রীলংকা সফর করবে। দুদলের প্রথম তিন সপ্তাহের সব খরচ মেটাবে বিসিবি। শ্রীলংকা সফর সামনে রেখে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্প শুরু হবে সেপ্টেম্বরে।
২৪ অক্টোবর শুরু বাংলাদেশ
শ্রীলংকা টেস্ট সিরিজ
দীর্ঘ বিরতির পর শ্রীলংকা সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। শ্রীলংকার বিপক্ষে তিন টেস্টের সিরিজ শুরুর সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ২৪ অক্টোবর শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।
বিসিবির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়েছে, আগামী ২৩ অথবা ২৪ সেপ্টেম্বর মুমিনুলরা কলম্বোর উদ্দেশ্যে দেশ ছাড়বেন। তাদের সঙ্গে শ্রীলংকা সফরে যাবে হাইপারফরম্যান্স দলও।
বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান আকরাম খান নিশ্চিত করেছেন যে, তিনটি টেস্টই কলম্বোয় অনুষ্ঠিত হবে। বোর্ড অবশ্য তিন ম্যাচের টি-২০ সিরিজেরও প্রস্তাব করেছিল। শ্রীলংকা ক্রিকেট বোর্ডেরও তাতে সাড়া ছিল। তবে নভেম্বরের মাঝামাঝি যেহেতু তারা লংকান প্রিমিয়ার লিগ (এলপিএল) আয়োজন করছে। তাই টি-২০ সিরিজের সম্ভাবনা কম।
ক্রিকইনফোকে আকরাম খান বলেছেন, ‘শ্রীলংকায় তিন টেস্টের সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সত্যিই রোমাঞ্চের। একই সঙ্গে সিরিজটি আমাদের জন্য কঠিনও। কারণ আমাদের খেলোয়াড়রা চার-পাঁচ মাস ক্রিকেটের বাইরে আছে। সেখানে যাওয়ার আগে-পরে তাদের অনেকগুলো করোনা পরীক্ষা দিতে হবে। তবে আমরা আশা করছি, সবকিছু পরিকল্পনা অনুযায়ীই এগোবে।’
শ্রীলংকা সফরে প্রথম তিন সপ্তাহ জাতীয় দল ও হাইপারফরম্যান্স দলের খরচ বিসিবিকে বহন করতে হবে। এছাড়া এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারেন নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসান। ২৯ অক্টোবর শেষ হবে তার সাজা। সিরিজের দ্বিতীয় টেস্টেই তাই জাতীয় দলের জার্সিতে দেখা যেতে পারে দেশসেরা এই ক্রিকেটারকে। বাংলাদেশ দীর্ঘ ছয় বছর পরে টেস্ট সিরিজের জন্য শ্রীলংকা সফরে যাচ্ছে।