Home আরোও বিভাগ ইভেন্ট শুরু হলো ম্যাজিক বাউলিয়ানা ২০১৬

শুরু হলো ম্যাজিক বাউলিয়ানা ২০১৬

SHARE

বাউল, জারি, সারি, পল্লীগীতি আমাদের প্রাণের গান, হৃদয়ের গান। এসব গানে মাটির সুধা লেগে আছে তাইতো আমরা বারবার ফিরে যাই এই হৃদয়ছোঁয়া গানের কাছে। দেশের তরুণ প্রজন্মকে বাংলা লোকগানের চিরনৱন আবেদনের সঙ্গে পরিচয় করানোর উদ্দেশ্যে স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড-এর ব্যান্ড ম্যাজিক এবং মাছরাঙা টেলিভিশন দ্বিতীয়বারের মতো উদ্যোগ নিয়েছে প্রতিযোগিতামূলক লোকগানের অনুষ্ঠান ম্যাজিক বাউলিয়ানা ২০১৬ আয়োজনের।

৮ আগস্ট প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ম্যাজিক বাউলিয়ানা ২০১৬ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে এই প্রতিযোগিতার নেমোনিক উন্মোচন ও প্রতিযোগিতার বিচারকদের নাম ঘোষণা দেয়ার পাশাপাশি প্রমোশনাল ভিডিও এবং বাংলা লোকগানের সমৃদ্ধ ঐতিহ্য যুগস্রষ্টা শিল্পী, সাম্প্রতিক সময়ের উপর একটি তথ্যবহুল অডিও ভিজ্যুয়াল প্রেজেন্টেশন দেখানো হয়।

সংবাদ সম্মেলনে প্রধান তিন বিচারক ফরিদা পারভিন, ইন্দ্রমোহন রাজবংশী ও শফি মণ্ডল উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন সঙ্গীতশিল্পী কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার, অনিমা মুক্তি গোমেজ, দেবপ্রসাদ দে ও শাহনাজ বেলি। উপস্থিত ছিলেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অব মার্কেটিং মালিক মোহাম্মদ সাঈদ, মাছরাঙা টিভির এজিএম একাউন্টস ও ফিনান্স সরোয়ার হোসেন।

লোকসঙ্গীত বাংলাদেশের আপামর সব মানুষের কাছে সমান জনপ্রিয়। এই ধরনের গানের আবেদন অতীতে যেমন ছিল, বর্তমানেও তেমনি আছে। প্রবাহমান সংস্কৃতির ধারায় সঙ্গীতের অন্যান্য ক্ষেত্রগুলোর মতো লোকসঙ্গীতে সহাবস্থান করছে তার স্বকীয় রূপবৈচিত্র্য নিয়ে। লোকগানের ইতিহাস ঐতিহ্যের এই শক্তি বিশ্বের দরবারে আরো একবার তুলে ধরার প্ল্যাটফর্ম হিসেবে বিবেচিত হবে ম্যাজিক বাউলিয়ানা। প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত। বাংলাদেশের যে কোনো নাগরিক এতে অংশ নিতে পারবেন।

৮ আগস্ট থেকে প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু হয়েছে। অনলাইন বা ফোন কলের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে। ফোন করে রেজিস্ট্রেশন করা যাবে ০৮০০০৮৮৮০০০ এই নম্বরে। অনলাইনে রেজিস্ট্রেশন করা যাবে ষষষ.বটথধডঠটষফধভট.ডমব এই সাইটে। পুরো বাংলাদেশকে প্রতিযোগিতার ১০টি অঞ্চলে ভাগ করা হবে। এই সময়ের বেশ কজন খ্যাতিমান বাউলশিল্পী এই ১০টি অঞ্চল থেকে ৪০ জন শিল্পীকে প্রাথমিকভাবে নির্বাচন করবেন। এরপর গ্রুমিং সেশন শেষে এই ৪০ জনকে নিয়ে শুরু হবে স্টুডিও রাউন্ড। পর্যায়ক্রমে প্রতিযোগিতার নানা ধাপ পেরিয়ে গ্র্যান্ড ফিনালে নির্বাচিত হবেন সেরা তিন শিল্পী। যারা হবেন ম্যাজিক বাউলিয়ানা।

উল্লেখ্য, দ্বিতীয়বারের মতো আয়োজন করা হচ্ছে লোকগানের প্রতিযোগিতামূলক গানের অনুষ্ঠান ম্যাজিক বাউলিয়ানা। এর আগে ২০১৩-১৪ সালে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছিল ম্যাজিক বাউলিয়ানা।

টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন-এর নতুন নেতৃত্ব

টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর দ্বিবার্ষিক নির্বাচন ২০১৬ সম্পন্ন হয়েছে। সম্প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রধান নির্বাচন কমিশনার ড. ইনামুল হক আনুষ্ঠানিকভাবে নবনির্বাচিত কমিটির নাম ঘোষণা করেন। নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদকে সভাপতি এবং মনোয়ার হোসেন পাঠানকে সাধারণ সম্পাদক করে ২৭ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়। উল্লেখ্য এবারের নির্বাচনে ২৭টি পদের বিপরীতে কোন পদেই প্রতিদ্বন্দ্বী না থাকায় নির্বাচন কমিশন বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৭ সদস্যবিশিষ্ট কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন। তিন সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশনের সদস্যরা হলেন ড. এনামুল হক, মান্নান হীরা এবং শর্মিলী আহমেদ।

নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির সদস্যরা হলেন- সভাপতি মামুনুর রশীদ; সহ-সভাপতি মোহন খান, এম এনায়েত উল্লাহ পাটোয়ারী ও মাহবুবা শাহরীন তায়েব (মিতু); সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন পাঠান; সহ-সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন দোদুল, অরণ্য আনোয়ার; সাংগঠনিক সম্পাদক রফিক উল্লাহ সেলিম; অর্থ সম্পাদক মুজিবুর রহমান মুজিব; দপ্তর সম্পাদক রেজাউল হক রেজা; প্রচার ও প্রকাশনা সম্পাদক আনজাম মাসুদ; আইন বিষয়ক সম্পাদক তারেখ মিন্টু; ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক এ কে আজাদ; আর্কাইভ বিষয়ক সম্পাদক জাহাঙ্গীর আলম; আনৱর্জাতিক বিষয়ক সম্পাদক আনসারুল আলম লিংকন; শিক্ষা ও গবেষণা সম্পাদক জহির আহমেদ; সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মোঃ জামাল উদ্দিন; নির্বাহী সদস্য আলী বশির, বাবুল আহমেদ, সাদেক সিদ্দিকী, শাকুর মজিদ, মাজহারুল ইসলাম, মাহফুজ আহমেদ, শাহরিয়ার শাকিল, মোজাহের উদ্দিন, চৌধুরী কমল, মুনতাসির মামুন সাজু, আরশাদ আদনান।