SHARE

বিশেষ প্রতিনিধি
বইমেলা জ্ঞানের মেলা প্রাণের মেলাও বটে। দেশের গ্রন্থপ্রেমি মানুষ সারা বছর এই একটি আয়োজনের জন্য উম্মুখ হয়ে থাকে। একুশে বইমেলার জন্য কাউকে বলতে হয় না। মনের ভেতর থেকেই তাড়না আসে, চলো বইমেলায় যাই।
দেশের এমন অনেক গ্রন্থপ্রেমি মানুষ আছেন যিনি ঢাকার বাইরে থাকলেও একুশে বইমেলা উপলক্ষেই ঢাকায় আসেন। তেমনই একজন গ্রন্থপ্রেমির সাথে দেখা হল গতকাল বইমেলায়। ঠাকুরগাঁওয়ের জসীম উদ্দিন। সরকারি অফিসে চাকরি করেন। ডিসেম্বর মাসেই অফিসে ছুটির দরখাস্ত দিয়ে রেখেছিলেন। ছুটি মঞ্জুর হয়েছে। ঠাকুরগাঁও থেকে ট্রেনে চেপে ঢাকায় এসেছেন। এবারের বইমেলা দেখে তিনি অবাক। প্রসঙ্গ তুলতেই বললেন, আমাদের বইমেলা এতো বড় হয়েছে? ছবির মতো সাজানো গোছানো। মোবাইলে ছবি তুলে ফেসবুকে পাঠিয়েছি। বন্ধুরা মন্তব্য করেছে তারাও বইমেলা দেখতে খুব শীঘ্রই ঢাকায় আসবে।
জসীম উদ্দিন জানালেন, তিনি প্রতি বছর একুশে বইমেলা থেকে প্রিয়জনের জন্য বই কিনেন। এবার প্রিয়জনের জন্ম তারিখ ও বিবাহ বার্ষিকীর তালিকা অনুযায়ী ১৬ জনের জন্য বই কিনবেন বলে জানালেন। গতকাল বইমেলায় এসেছিলেন রামকৃষ্ণমিশন রোড থেকে শম্পা জামান। সাথে তার দুই ছেলে মেয়ে। তারা বইমেলা দেখে খুব খুশি। শম্পা জামান বললেন, আমাদের বইমেলা সত্যিকার অর্থে এবার অনেক সুন্দর হয়েছে।