Home আরোও বিভাগ সিনেমা বুসানে প্রশংসা পেল ‘ইতি, তোমারই ঢাকা’

বুসানে প্রশংসা পেল ‘ইতি, তোমারই ঢাকা’

SHARE
Eti-Tumar-Dhaka

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩ তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ার হল বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’র। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটির প্রথম প্রদর্শনীতেই মন জয় করে নিয়েছে বিভিন্ন দেশ থেকে আগত দর্শকদের।
৪ অক্টোবর থেকে দক্ষিণ করিয়ায় শুরু হয়েছে ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩ তম আসর। যে উৎসবে দক্ষিণ এশিয়ার বাঘা বাঘা নির্মাতারা তাদের কাজ নিয়ে হাজির হয়েছেন। শুধু নির্মাতা নন, উৎসবে জমায়েত হয়েছেন বিভিন্ন দেশের ফিল্ম ইন্ডাস্ট্রির অভিনেতা, অভিনেত্রীসহ অন্যান্য কলাকুশলীরাও!
পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ি ৭ অক্টোবর কোরিয়ার স্থানীয় সময় দুপুর ১টার লটে সিনেমা সেন্টাম সিটিতে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় ১১ নির্মাতার ছবি ‘ইতি, তোমারই ঢাকা’। ইমপ্রেস টেলিফিল্মের নতুন ধারার এই ছবিটির প্রিমিয়ারের সময় থিয়েটারে উপস্থিত ছিলেন প্রজেক্টটির ক্রিয়েটিভ প্রডিউসার আবু শাহেদ ইমন, নির্মাতাদের মধ্যে মাহমুদুল ইসলাম, নূহাশ হুমায়ূন, রাহাত রহমান এবং শুভ।
উৎসবের চতুর্থ দিন দুপুরে ‘ইতি, তোমারই ঢাকা’র প্রিমিয়ার শো হলেও হল ভর্তি দর্শক ছিলো বলে জানান নির্মাতা মাহমুদুল ইসলাম। তিনি জানান, যে থিয়েটারে ‘ইতি, তোমারই ঢাকা’ দেখানো হয়েছে তা দর্শকে পরিপূর্ণ ছিলো। সিনেমাটি প্রদর্শনের পর প্রশ্নত্তোর পর্বও ছিলো। যেখানে আবু শাহেদ ইমনসহ আমরা চার নির্মাতা মঞ্চে থেকে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছি। তবে সবচেয়ে তৃপ্তির ব্যাপার হলো, সব দর্শকরাই ছবিটি দারুণ উপভোগ করেছেন। তাদের ভালো লাগার কথা সরাসরি আমাদের জানিয়েছেন।
ঢাকার নি¤œবিত্ত মানুষের জীবন যাপন, তাদের সংগ্রাম ও বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ এবং সেই সাথে ঢাকার নিজস্ব এক সংস্কৃতিও ফুটে উঠেছে ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রটিতে। ছবির ১১ নির্মাতা যথাক্রমেÑ গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ সাওকী, তামিন নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।
তবে কী শুরু হয়েছে শাহেনশাহ ছবির শুটিং!
সিনেমার নাম ‌‌‘শাহেনশাহ’। এটি পরিচালনা করছেন শামীম আহমেদ রনি। প্রযোজনা করছে শাপলা মিডিয়া। গেলো ৫ সেপ্টেম্বর রাজধানির একটি পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত হল জাঁকজমকপূর্ণ মহরত। এক মাস পেরিয়ে গেলেও এখনো শুরু হয়নি সিনেমার শুটিং। এদিকে শাকিব খান ও নুসরাত ফারিয়ার একটি ঘনিষ্ঠ স্থিরচিত্র সোশ্যাল দুনিয়ায় ঘুরছে। যা নিয়ে কৌতুহল তৈরী হয়েছে এই দুই শিল্পীর ভক্তদের মনে। তাহলে কি শুরু হয়ে গেছে সিনেমার শুটিং? শামীম আহমেদ রনি বলেন, ‌‌‘এটি একটি গানের দৃশ্যের স্থির চিত্র। এক অর্থে বলা যায় শুটিং শুরু হয়ে গেছে। নানা জনে নানা কথা বলছেন। যে যাই বলুক তাতে আমি কান দিচ্ছিনা। এটি আমার সিনেমা। কাজেই আমার চিন্তা বেশি। তবে সবকিছু ঠিকঠাক থাকলে এ মাসেই সিনেমার শুটিং পুরোদমে শুরু হবে।’