Home শীর্ষ কাহিনি প্রচ্ছদ মুখ বঙ্গবন্ধু সিনেমায় ৫০ শিল্পী

বঙ্গবন্ধু সিনেমায় ৫০ শিল্পী

SHARE

রেজানুর রহমান
আনন্দ আলোর গত সংখ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক একটি সিনেমা নির্মাণের তথ্য প্রকাশ করা হয়েছে। বর্তমান সংখ্যায় আরও কিছু জরুরি তথ্য প্রকাশ করা হলো। প্রকৃত তথ্য হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর দেশে-বিদেশে একাধিক সিনেমা ও ডকু ফিল্ম নির্মাণের উদ্যোগ শুরু হয়েছে। আনন্দ আলোর গত সংখ্যায় বেসরকারী পর্যায়ে বঙ্গবন্ধুর ওপর একটি পুর্নাঙ্গ সিনেমা নির্মাণের তথ্য তুলে ধরা হয়। বর্তমান সংখ্যায় সরকারি পর্যায়ে অর্থাৎ বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিতব্য বহুল আলোচিত সিনেমাটির তথ্য প্রকাশ করা হল। আন্তর্জাতিকখ্যাত ভারতীয় চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল বহুল আলোচিত এই সিনেমাটি নির্মাণ করবেন।
অতি সম্প্রতি এই সিনেমার জন্য সম্ভাব্য অভিনেতা ও অভিনেত্রীর একটি তালিকা প্রকাশ করা হয়েছে। যদিও এই তালিকা সম্পর্কে পরিচালক শ্যাম বেনেগাল বলেছেন, এটাই চূড়ান্ত নয়। বঙ্গবন্ধুর ওপর নির্মিতব্য সিনেমায় বাংলাদেশ থেকেই অধিকাংশ অভিনেতা-অভিনেত্রীকে যুক্ত করা হবে। তবে তালিকায় যাদের নাম এসেছে তারা সবাই যে সিনেমাটিতে অভিনয়ের সুযোগ পাবেন তা এখনই বলা যাচ্ছে না। তবুও প্রাথমিক তালিকাটিই জনমনে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে।
প্রাথমিক এই তালিকায় দেখা যায় বঙ্গবন্ধুর জীবনভিত্তিক এই সিনেমায় শতাধিক অভিনেতা-অভিনেত্রী অভিনয় করবেন। সকলের আগ্রহ কে হচ্ছেন বঙ্গবন্ধু তা দেখার জন্য। অর্থাৎ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে কে অভিনয় করবেন? এই নিয়েই জল্পনা-কল্পনা বেশী। পাশাপাশি কে হচ্ছেন বেগম ফজিলাতুননেসা মুজিব? কে হচ্ছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, শেখ রেহানা ও ছোট্ট শিশু রাসেল? প্রকাশিত তালিকাটিতে দেখা যায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয়ের সুযোগ পেতে যাচ্ছেন ঢাকাই সিনেমার তরুণ নায়ক আরেফিন শুভ। শেখ হাসিনার বিভিন্ন বয়সের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ফারিয়া, জান্নাতুল সুমাইয়া ও ওশনিয়া জারিন আনভিতা। প্রাথমিক এই তালিকায় আরও যাদের নাম রয়েছে তারা হলেন: সৈয়দ নজরুল ইসলামের চরিত্রে দেওয়ান মো: সাইফুল ইসলাম সায়েম সামাদ, একে ফজলুল হকের চরিত্রে শহীদুল আলম সাচ্চু, মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, আব্দুল হামিদ (রেনুর দাদা) এর চরিত্রে গাজী রাকায়েত, লুৎফর রহমানের চরিত্রে খায়রুল আলম সবুজ, সায়েরা খাতুনের চরিত্রে দিলারা জামান ও সঙ্গীতা চৌধুরী, রেনুর চরিত্রে তিশা ও দীঘি, শেখ কামালের চরিত্রে কামরুল হাসান, ইশরাক তূর্য্য ও তৌহিদ, শেখ জামালের চরিত্রে শরীফ সিরাজ, মানিক মিয়ার চরিত্রে তুষার খান, খন্দকার মোস্তাক আহমেদের চরিত্রে ফজলুল রহমান বাবু, নাসিরের চরিত্রে লুৎফর রহমান জর্জ, কামরুজ্জামানের চরিত্রে সমু চৌধুরী, মনসুর আলীর চরিত্রে খলিলুর রহমান কাদেরী, তাজ উদ্দীনের চরিত্রে ফেরদৌস আহমেদ, পাকিস্তানী আর্মি অফিসার চরিত্রে শতাব্দী ওয়াদুদ, জেলে-১, জেলে-২ চরিত্রে যথাক্রমে নরেশ র্ভুইয়া ও সাইলেন পাল, শেখ মনির চরিত্রে মোস্তাফিজুর ইমরান নূর, আরজু মনির চরিত্রে শাহনাজ সুমি, রোজি জামালের চরিত্রে নাইরুস সিফাত, সুলতানা কামাল খুকীর চরিত্রে নাজিবা রাশার, হেলেনের চরিত্রে লিমা আখতার ও পুস্পিতা, গোপালগঞ্জ স্কুলের প্রিন্সিপালের চরিত্রে ডমিনিক গোমেজ, রাসেলের চরিত্রে ইয়াশরিব হাবিব, স্কুল টিচারের চরিত্রে সোলাইমান খোকা, বয়স্ক মহিলা চরিত্রে রোকেয়া প্রাচী, জেল গার্ড চরিত্রে আবুল কালাম আজাদ, রোমেজ রাজু, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর আহমেদ, জেনারেল ওসমানীর চরিত্রে খন্দকার হাফিজ, আইয়ুব খানের চরিত্রে মিশা সওদাগর প্রাথমিক ভাবে তালিকাভুক্ত হয়েছেন।

একটি বিশ্বস্ত সূত্রের মতে, এই তালিকাই চূড়ান্ত নয়। শেষ পর্যন্ত হয়তো কিছুটা রদবদল হতেও পারে। বঙ্গবন্ধুর জীবনভিত্তিক এই চলচ্চিত্রে অসংখ্য চরিত্র রয়েছে। সব চরিত্রই বাস্তব থেকে নেয়া। তাই বাস্তব চরিত্রের চেহারার সাথে মিল রেখেই সিনেমার চরিত্রকে ভাবা হচ্ছে। যাতে সিনেমার পর্দায় যখন চরিত্রটি আসবে তখন যেন বাস্তবতাই ফুটে ওঠে। দেখে যেন মনে হয়, হ্যা আমাদের বঙ্গবন্ধু দেখতে এমনই ছিলেন। বাস্তবের শেখ হাসিনা সত্যি সত্যি সিনেমার পর্দায় কথা বলছেন। ছোট্ট রাসেলকে যেন মনে হয় বাস্তবেই সেই ছোট্ট রাসেল।
এফডিসি কর্তৃক এই প্রাথমিক তালিকা প্রকাশ করার পর ব্যাপক জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। ব্যক্তিগত ভাবে অনেকেই কম্পিউটার গ্রাফিকস-এ সম্ভাব্য অভিনেতা-অভিনেত্রীর চেহারা বাস্তব চরিত্রের সাথে মিলিয়ে দেখার চেষ্টা করছেন। এখন শুধুই সিনেমায় বঙ্গবন্ধুকে দেখার অপেক্ষা…