Home আরোও বিভাগ সিনেমা পাসওয়ার্ডের বিরুদ্ধে নকলের অভিযোগ

পাসওয়ার্ডের বিরুদ্ধে নকলের অভিযোগ

SHARE

ঈদের আলোচিত ছবি মালেক আফসারী ও শাকিব খানের পাসওয়ার্ডের বিরুদ্ধে নকলের অভিযোগ উঠেছে। আনন্দ কুসুম নামে একজন চলচ্চিত্রকর্মী এ ব্যাপারে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে একটি অভিযোগ দায়ের করেছেন। অভিযোগপত্রে তিনি উল্লেখ করেছেন, বাংলাদেশে নির্মিত পাসওয়ার্ড ছবিটি সাউথ কোরিয়ান সিনেমা ‘দ্যা টার্গেটে’র হুবহু নকল। বিষয়টি খতিয়ে দেখার জন্য সেন্সর বোর্ডকে অনুরোধ করা হয়েছে।
সেন্সর বোর্ডের সদস্য খোরশেদ আলম খসরু বিষয়টি নিশ্চিত করে বলেছেন, হ্যা আমি খবরটা শুনেছি। পাসওয়ার্ড ছবির বিরুদ্ধে নকলের অভিযোগ তুলে সেন্সরবোর্ডে একটি আবেদন জমা পড়েছে। সেন্সর বোর্ড অচিরেই বিষয়টি খতিয়ে দেখবে বলে আমি আশা করছি। এদিকে অভিযোগকারি আনন্দ কুটুম বলেছেন, মালেক আফসারী একজন গুণী নির্মাতা হিসেবে বেশ সমীহ পান আমাদের দেশে। তবে তিনি এই সম্মানটাকে ‘এবিউজ’ করেছেন। তিনি এই প্রশংসার আড়ালে চলচ্চিত্র নির্মানের ক্ষেত্রে এক ধরনের দুর্নীতি করেছেন। তিনি বলেছেন, দশটা সিনেমা দেখে একটা সিনেমা বানান। এটা নাকি তার কাছে একধরনের গবেষণা। এটাতো ভাই হাস্যকর ব্যাপার। প্রশ্ন হচ্ছে যে, গবেষণা আসলে কী জিনিস? উনি যেটাকে গবেষণা বলছেন সেটা কী আদৌ গবেষণার পর্যায়ে পড়ে? যদি ধরেও নিই এটি একটি গবেষণা মূলক চলচ্চিত্র। দশটা দেখে একটা সিনেমা বানিয়েছেন। তাহলে এই সিনেমায় উনার মতবাদটা কোথায়। তিনি শুধুমাত্র কপিপেস্ট করেছেন। বাংলাদেশের প্রেক্ষাপটে কিছু গান ঢুকিয়ে দিয়েছেন। এটাকে কী আপনি মৌলিক সিনেমা বলবেন?
অপরদিকে ছবির অন্যতম অভিনেতা মিশা সওদাগর প্রসঙ্গক্রমে বলেছেন, আমিও নকলের অভিযোগ পেয়েছি। যদি অভিযোগ সত্যি হয় তাহলে পরিচালকের উচিত ছিল ‘অমুক গল্পের ছায়া অবলম্বনে’ কথাটি লেখা। কৃতজ্ঞতা স্বীকার করলে তো কেউ ছোট হয়ে যায় নারে ভাই।