SHARE

সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের ফ্যাশন হাউজের নতুন কালেকশনের কথা জানিয়ে বিব্রতকর অবস্থার মুখে পড়েছেন মার্কিন মডেল কাইলি জেনার। কিম কার্দাশিয়ানের সৎবোন কাইলির কাছে তার ভক্তরা বাংলাদেশি গার্মেন্টস শ্রমিকদের পাওনা অর্থ চেয়ে কমেন্ট করেছেন। গ্লোবাল ব্র্যান্ড গ্রুপ নামের একটি প্রতিষ্ঠান করোনা মহামারীর সময় বাংলাদেশের কয়েকটি গার্মেন্টসের পাওনা টাকা দিতে অস্বীকার করছে। এই প্রতিষ্ঠানের সঙ্গে কাইলিও যুক্ত। কিন্তু পাওনা পরিশোধের ক্ষেত্রে কোনো উদ্যোগ নেননি বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় থাকা এই মডেল।

এই খবর শোনার পর কাইলির ভক্তরা তার সমালোচনা শুরু করেছেন। তার ইন্সটাগ্রাম পোস্টে একজন লিখেছেন, ‘বৈশ্বিক এই মহামারীর সময়ে কীভাবে আপনারা অর্ডার বাতিল করতে পারলেন?’ আরেক ব্যক্তি লিখেছেন, ‘নিজের পণ্যের প্রচার না করে বাংলাদেশিদের টাকাগুলো দিয়ে দিন। আপনারা পৃথিবীটাকে বিলাসবহুল ভাবেন, আবার শ্রমিকদের টাকা দেন না।’

কাইলি এসব কথা ভালোভাবে নেননি। কমেন্ট অপশন লিমিট করে দিয়েছেন। তার যে পোস্টে মানুষ এভাবে আক্রমণ করছেন, সেটিতে বুধবার সকাল ৯টার দিকে বাংলাদেশ অঞ্চল থেকে কমেন্ট করা যায়নি। বিনোদনভিত্তিক ওয়েবসাইট দ্য চিট শিট জানিয়েছে, কাইলি অধিকাংশ কমেন্ট ডিলিটও করে দিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল জনপ্রিয় ২২ বছরের কাইলি ২০১৯ সালে ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকায় স্থান পান।