Home আরোও বিভাগ গানবাজনা গান এখন ভিডিও নির্ভর হয়ে গেছে…

গান এখন ভিডিও নির্ভর হয়ে গেছে…

SHARE

সময়টা এখন মিউজিক ভিডিওর। এক সময় গান ছিল শোনার বিষয়। রেডিও অথবা গ্রামোফোনে গান শোনা যেত। হঠাৎ করেই যেন যুগ পাল্টে গেল। অডিও ক্যাসেট বের হলো। ক্যাসেটের ফিতার মধ্যে শিল্পীদের গান শুনতো শ্রোতারা আবার ক্যাসেটের বদলে এলো সিডির প্রচলন। ফিতা বন্দী ক্যাসেটের যুগ যেন হারিয়ে গেল। এলো অডিও সিডির যুগ। কিন্তু আবারও এলো পরিবর্তন। বর্তমান সময়ে স্মার্টফোনে ইউটিউবে কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমেই গান শুনছেন সঙ্গীত প্রেমীরা। তবে এখনকার সময়ে গান শুধু শোনার মধ্যেই সীমাবদ্ধ নেই। এটা দেখারও বিষয়। আর তাইতো দিন দিন মিউজিক ভিডিও সঙ্গীতশিল্পী ও কলাকুশলীদের মধ্যে বেশ আগ্রহের বিষয় হয়ে দাঁড়িয়েছে। একটি মাত্র গান এখনকার সময়ে ইউটিউবে আপলোড হওয়ার সঙ্গে সঙ্গে দু একদিনেই লাখ লাখ ভিউয়ার্স হয়ে যায়। এক্ষেত্রে শিল্পী একদিকে যেমনি শ্রোতাদের কাছে খুব সহজেই পৌঁছে যেতে পারেন, তেমনি অডিও কোম্পানি ও মডেলও জনপ্রিয় হচ্ছেন খুব দ্রæত। একটি মাত্র লিংকে ক্লিক করে শ্রোতারা খুব সহজেই এখন গান শুনছেন। গান এখন ভিডিও নির্ভর হয়ে গেছে। এ বিষয় নিয়ে কথা হয় বেশ কয়েকজন তারকা শিল্পীর সঙ্গে। লিখেছেন মোহাম্মদ তারেক।

অস্বীকার করার উপায় নাই
ফাহমিদা নবী
অস্বীকার করার কোনো উপায় নেই যে, এখনকার সময়টাই ভিডিও নির্ভর। তবে আমি বলতে চাই, গান কিন্তু চিন্তা ভাবনার দুয়ার খুলে দেয়। একটা গানের বাণী একেকজন শ্রোতাকে একেকভাবে কল্পনার জগতে বিচরণ করায়। ভিডিওর কারণে তা ফিক্সড করে দেয়া হয়। আবার অনেক ক্ষেত্রে কিন্তু গানের বাণী ও ভিডিও খুব চমৎকারভাবে দর্শকের সামনে উপস্থাপন করা হয়।

এটি ভালো পন্থা
নকীব খান
ভালো গান শ্রোতারা সব সময়ই শোনে। এখন গানের ধারার পরিবর্তন হয়েছে। শ্রোতারা গানের সঙ্গে সঙ্গে ভিডিও দেখতে অভ্যস্ত হয়ে গেছে। এটাকে আমি নেতিবাচক মনে করি না। গানের প্রচার ও প্রসারের জন্য এটি ভালো একটা পন্থা।
গান ভালো হওয়াটাই জরুরি
বাপ্পা মজুমদার
এখন ভিডিওর গুরুত্ব অনেক। তবে গানের বাণী ও সুর যেন সবার কাছে পৌঁছায়। ভিডিও নির্মাণের সময় এটা মাথায় রাখতে হবে। এখন অনেককেই দেখি গান কি হচ্ছে না হচ্ছে, সেদিকে নজর না দিয়ে মিউজিক ভিডিওর প্রতি গুরুত্ব দিচ্ছে। আমি বলব, গান ভালো হওয়াটা সবচেয়ে জরুরি।
এটাই যুগের দাবী
হৃদয় খান
খুব সহজে মানুষের কাছে গান পৌঁছানো আর জনপ্রিয়তা পাওয়ার একমাত্র উপায় ভিডিও। তাই গান তৈরির সময়ই ভিডিওর কথা মাথায় রাখতে হয়। গানের কথার সঙ্গে মিল রেখে গল্প আর গø্যামারকে প্রাধান্য দিয়ে তৈরি এসব গানের ভিডিও জনপ্রিয়তাও পাচ্ছে। এটাই যুগের দাবী।
সময়টাই জরুরি
হাবিব
পুরো অ্যালবাম না সিঙ্গেলেই হ্যাপি আমি। কারণ একটি অ্যালবামের সব গান কানে পৌছায় না শ্রোতাদের। তাই সিঙ্গেল আকারেই গান প্রকাশ করছি। আর আমার এ সিদ্ধান্তে শ্রোতারাও খুশি। তাদের আগ্রহে আমি সিঙ্গেলে আরো বেশি উৎসাহিত হচ্ছি। আর গান এখন শোনার পাশাপাশি দেখারও বিষয়। এটা সময়ের দাবি। সময়কে অস্বীকার করা যাবে না।
গø্যামারটাও জরুরি
আঁখি আলমগীর
এখন গান শুধু শোনার নয়, দেখারও বিষয়। এটা খুবই গুরুত্বপূর্ণ। তবে আমি অনেক সাজলাম সেটাই কিন্তু গø্যামার নয়। গানের কথা, পরিবেশন এ সবের সঙ্গে মিলিয়ে অভিব্যক্তিটাও একধরনের গø্যামার। একটা জিনিস খুব সুন্দরভাবে দৃশ্যায়ন হলে মানুষের মনে একেবারে গেঁথে যায়। সুতরাং এই ডিজিটাল যুগে এসে গানের কোয়ালিটির সঙ্গে গø্যামারও থাকতে হবে।
এখন ভিডিওরই সময়
আসিফ ইকবাল
সময়কে অস্বীকার করার কোনো উপায় নেই। এখন ভিডিওরই সময়। মাঝের সময়টাতে কিন্তু গানের মান পড়ে গিয়েছিল। একই ধরনের গান শুনতে শুনতে সবার মধ্যে একঘেয়েমি ভর করেছিল। ভেবে দেখলাম, গানকে নতুন করে কীভাবে উপস্থাপন করা যায়। সেই ভাবনা থেকে গানের ভিডিওর দিকে আমরা জোর দেই। ফলও পেয়েছি।
গানের ভিডিও
খুব গুরুত্বপূর্ণ
ইমরান
ভালো ভালো গান শ্রোতারা সব সময়ই শোনে। এখন গানের ধারার পরিবর্তন হয়েছে। শ্রোতারা গানের সঙ্গে সঙ্গে ভিডিও দেখতে অভ্যস্ত হয়ে গেছে। খুব সহজে মানুষের কাছে গান পৌঁছানো আর জনপ্রিয়তা পাওয়ার একমাত্র উপায় মিউজিক ভিডিও। ভালো গানের সঙ্গে একটি ভালো মানের ভিডিও হলে সেই গানটি দ্রæত মানুষের কাছে পৌঁছায়। তাই গানের ভিডিওটি খুব গুরুত্বপুর্ণ।
গান এখন
দেখারও বিষয়
ন্যানসি
একটি গানে কথা, সুর, সঙ্গীত ও গায়কী যদি ভালো না হয় তবে শুধু ভিডিওর জোরে গান কখনো হিট হয় না। আবার মিউজিক ভিডিও না হওয়া সত্তে¡ও হিট হচ্ছে অনেক ভালো গান। তবে এটা ঠিক, এখন গান শুধু শোনার ব্যাপারে সীমাবদ্ধ নয়। গান এখন দেখারও ব্যাপার। যে কারণে এখন ভালো গানের মিউজিক ভিডিও জনপ্রিয়তা পাচ্ছে।

গানে ভিউয়ার্স কাউন্ট করে লাভ হবে না
শফিক তুহিন
আমি মনে করি সবার আগে গানের কথা, সুর, সঙ্গীত এবং গায়কী ভালো হতে হবে। তারপরে ভিডিও সে ক্ষেত্রে আনুষঙ্গিক হিসেবে কাজ করবে। আর গানের কথা, সুর এবং গান যদি ভালো না হয় সেখানে মিউজিক ভিডিওর বাজেট ৫০ রাখ হলেও তাতে কোনো কাজ হবে না। যে গান মানুষের হৃদয়ে স্থান পাবে না, সে গানের ক্ষেত্রে ভিউয়ার্স কাউন্ট করে লাভ হবে না। কারণ ভিউয়ার্স এক সময় হারিয়ে যাবে। আগে হৃদয়ে গান ভালো লাগতে হবে। গান ভালো হলে সেখানে ভিডিও তৈরি হলে সেটা মিলে একটা গ্রহণযোগ্যতা তৈরি করতে পারে। গানটা যদি ভালো হয় সেখানে ভিডিওর বাজেট কম হলেও ক্ষতি নাই।
ভালো ভালো মিউজিক ভিডিও হচ্ছে
বালাম
গান শোনার পাশাপাশি গান দেখারও বিষয় হয়ে দাঁড়িয়েছে। পছন্দের গানটিতে গল্প দেখাটা অনেকেই এনজয় করেন। গান জনপ্রিয় হওয়ার পিছনে মিউজিক ভিডিওর একটা ভ‚মিকা থাকে। বাংলাদেশে এখন ভালো ভালো মিউজিক ভিডিও হচ্ছে। এটা আগে ছিল না। মডেলিংয়েও আমরা অনেক এগিয়েছি।
গানের সাথে গল্প ঠিক রাখা উচিত
শহীদ
সময়ের সাথে শ্রোতাদের টেস্ট বদলায়। যেমন এখন গানের পাশাপাশি তা দেখার বিষয়টি এসেছে। তাই সবাই গুছিয়ে একটি মিউজিক ভিডিও নির্মাণ করে থাকে। তবে গানের মূল বিষয় হচ্ছে অডিও এবং গানের কথার সাথে মিউজিক ভিডিওর গল্প ঠিক রাখা।

সবার আগে গানের কথাকে প্রাধান্য দেওয়া জরুরি
কনা
গান তো এখন আর শোনার বিষয় নয়। দেখার বিষয় হয়ে গেছে। সেই কারণে এখন সবাই গান করার সঙ্গে সঙ্গে ভিডিও বিষয়টা চিন্তা করে। মানুষের স্বাদ পাল্টেছে, মানুষের ধারনাটা পাল্টেছে। গান এখন অনেক বেশি ভিডিও নির্ভর হয়ে যাচ্ছে। আমার কাছে মনে হয়ে ভিডিওর আগে গানটার প্রাধান্য অনেক বেশি পাওয়া উচিত। গানটা যদি ভালো হয়, গানটা যদি সঠিক প্রচার হয়, তাহলে সেই গান শ্রোতারা নিশ্চয়ই পছন্দ করবে।
এটাই যুগের চাহিদা
কোনাল
আগে আমাদের শ্রোতারা শুধু সিডি কিনেই গান শুনতেন। এখন বেশির ভাগ লোকজনের হাতে স্মার্টফোন। তারা গান শোনার পাশাপাশি গান দেখছেনও। যুগের চাহিদা হিসেবে গানের ভিডিও প্রয়োজন। তবে গানের বাণীর সঙ্গে মিল রেখে সেই ভিডিওতে যেন গল্প থাকে। নির্মাণে যেন যতœ থাকে। তাহলেই গান আরও এগিয়ে যাবে।
মিউজিক ভিডিও এখন সবচেয়ে জরুরি
কবির বকুল
আমাদের অডিও শিল্পের পিঠ একদম দেয়ালে ঠেকে গেছে। আগে যেমন ক্যাসেট ও সিডির মাধ্যমে শ্রোতারা গান শুনতে পেত। মানুষ এখন সিডি কিনেনা, অডিওতেও নেই। তাই এখন যারা গান করছেন তারা দর্শক হৃদয়ে কীভাবে পৌঁছাতে পারবেন সেরকম একটা জায়গা তাদের দরকার। সেই জায়গাটার জন্য ভিডিও। ভিডিওটি যখন সুন্দর হয় এবং গান ভালো হয় তখন খুব সহজেই দর্শকের হৃদয়ে ছুঁয়ে যায়। তখন গানটিও দর্শকের কাছে পরিচিতি পায়, শিল্পীও পরিচিতি পেয়ে যান। গানটিও জনপ্রিয় হয়। সে জন্যই আমি মনেকরি মিউজিক ভিডিও এখন সবচেয়ে জরুরি। কারণ এখন গান শোনার চেয়ে দেখার বিষয়টা জরুরি হয়ে পড়েছে। আমরা গান শুনতেও চাই, দেখতেও চাই।
ভিডিওটা হলো গান প্রচারনার মাধ্যম
রিজিয়া পারভীন
অবশ্যই গান আগে। কারণ গান শুনতে ভালো না লাগলে তা কখনোই গ্রহণযোগ্যতা পাবেনা। সেটার যত ভালো ভিডিও করা হোক না কেন অডিওকে আগে প্রাধান্য দেয়া উচিত। আর ভিডিওটা হলো গান প্রচারনার একটা মাধ্যম।
গানের ক্ষেত্রে সুর আর বানীই প্রধান
ফেরদৌস ওয়াহিদ
অতীতে তো দেখার মাধ্যম ছিল না। শুধু ছিল শোনার মাধ্যম। রেডিও আর গ্রামোফোনে গান শুনেই সন্তুষ্ট থাকতে হতো। তারপর এলো টেলিভিশন। যিনি গান গাইছেন তাকেও দেখার প্রয়োজন হলো। এখন মানুষ শুধু শুনে তৃপ্তি পায় না। যে গাইছেন তাকেও দেখতে চান। আর একটা কথা তো প্রচলিত আছেই। প্রথম দর্শণে যাকে ভালো লাগে, তার সবই ভালো। কাজেই দেখার ব্যাপারটি কম গুরুত্বপূর্ণ না। তবে গানের ক্ষেত্রে সুর আর বানীই প্রধান। সুর ভালো না হলে সবই বৃথা।
ভিজুয়্যাল গান সময়ের দাবী
কর্ণিয়া
এখন মানুষ গান শুধু শুনতে চায় না, দেখতে চায়। তাই অডিওর পাশাপাশি ভিজুয়্যালও সময়ের দাবী। কারণ একটি ভিজুয়্যাল গানের গল্পটা আরো প্রাণবন্ত করে তোলে।