Home প্রতিবেদন এবার আরও জমজমাট ফোক ফেস্ট!

এবার আরও জমজমাট ফোক ফেস্ট!

SHARE

বছরের অন্যতম সাংস্কৃতিক আয়োজনের মর্যাদা পেয়েছে সান ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট। গত চার বছরের ধারাবাহিকতায় সম্প্রতি অনুষ্ঠিত হল পঞ্চম আয়োজন। দেশী-বিদেশী কয়েকশ শিল্পীর আন্তরিক অংশ গ্রহণে এবারের আয়োজনটি বিশেষ মাত্রা পেয়েছে। বরাবরের মতোই এবার ঢাকায় আর্মি স্টেডিয়ামে ৩ দিন ব্যাপি ফোক ফেস্ট অনুষ্ঠিত হয়। শুধু ঢাকা নয় দেশের প্রত্যন্ত অঞ্চল থেকেও সংস্কৃতিমনস্ক মানুষেরা মহাআনন্দে এবারের ফোক ফেস্টের সকল আয়োজন উপভোগ করেছেন।
জর্জিয়ার একটি লোক গানের দলের পরিবেশনায় প্রথম দিনের অনুষ্ঠানের শুভ সূচনা হয়। প্রথম দিনের অন্যতম আকর্ষণ ছিলেন বাংলাদেশের প্রখ্যাত শিল্পী শাহ আলম সরকার। জীবন্ত কিংবদন্তীতুল্য এই শিল্পীর অ্যালবামের সংখ্যা ৬ শতাধিক। তাঁর লেখা ও সুর করা গান গেয়েই মূলত শিল্পী মমতাজ এতো খ্যাতি পেয়েছেন। উদ্বোধনী দিনে স্বাগত বক্তব্য দেন সান ফাউন্ডেশনের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য দেন ঢাকা ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্দুল হাই সরকার। প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ৩দিন ব্যাপি ফোক ফেস্টের উদ্বোধন ঘোষনা করেন। প্রথম দিন মঞ্চ মাতিয়েছেন প্রেমা, ভাবনা ও ভারতের ফারের মেহেন্দি। দ্বিতীয় দিনে মঞ্চ মাতিয়েছেন কামরুজ্জামান রাব্বি, শফিকুল ইসলাম, ফকির শাহাবুদ্দীন, পাকিস্তানের হিনা নাসুরুল্লাহ।
১৬ নভেম্বর ছিল নান্দনিক এই আয়োজনের শেষ দিন। আর্মি স্টেডিয়ামে দর্শকদের উপচেপরা ভীড় আর বাধভাঙ্গা উচ্ছ¡াস অবারও প্রমাণ করেছে এদেশের মানুষ লোক গানকে কতটা ভালোবাসে। শেষ দিনে মঞ্চ মাতিয়েছেন মালেক কাওয়াল, চন্দনা মজুমদার, পাকিস্তানের জুনুন ও রাশিয়ার সাওুমা।
ফোক ফেস্টের এবারের আসরে বাংলাদেশ সহ বিশ্বের ৬টি দেশ থেকে ২০০ জনেরও বেশি লোক শিল্পী ও কলাকুশলী অংশ নিয়েছেন। প্রতিবারের মতো এবারও দর্শক বিনামূল্যে শুধুমাত্র রেজিস্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করেছেন।