Home আরোও বিভাগ টিভি গাইড এক মেহজাবিনের কতো চেহারা!

এক মেহজাবিনের কতো চেহারা!

SHARE

কখনো তিনি রাগী মেয়ে, কখনো তিনি রোমান্সে ভরপুর আদুরে প্রেমিকা। আবার কখনোবা জীবন ঘনিষ্ঠ চরিত্রের একমাত্র প্রতিনিধি। তিনি যখন কাঁদেন মনে হয় কাঁদার জন্যই তার জন্ম, আবার যখন তিনি হাঁসেন তখন মনে হয় কী প্রাণবন্ত তার হাঁসি। আবার কষ্টেভরা জীবনের গল্পে যখন তাকে দেখা যায়- তখন মনে হয়- মেয়েটির জীবন কষ্ট দিয়েই ভরা। হ্যাঁ, পাঠক আসলেই তাই। যখন যে চরিত্রে তাকে দেখা যায়- তখন সেই চরিত্রের জন্য তিনি যেনো একেবারেই যুতসুই হয়ে দর্শকদের সামনে হাজির হন। এই অভিনেত্রীর নাম মেহজাবিন চৌধুরী। লাক্স-চ্যানেল আই সুপারস্টার হয়ে শোবিজে পা ফেলেন। দিনকে দিন নিজের অভিনয় গুণে দর্শকদের কাছে বেশ জনপ্রিয় হয় ওঠেছেন মেহজাবিন। বিশেষ দিবস কিংবা ঈদ উৎসব মানেই টিভি পর্দায় মেহজাবিনের সরব উপস্থিতি। গত কয়েক বছরের টেলিভিশন নাটকগুলো পর্যালোচনা করলে তা-ই দেখা যায়। ব্যতিক্রম ঘটেনি গত ঈদেও। তবে এত এত নাটকে উপস্থিতি কোনো অভিনেতা-অভিনেত্রীর জন্যই সহজ হওয়ার কথা না। একটা নাটকের চরিত্রের সঙ্গে মিল থাকে না আরেকটির, ফলে প্রতিটি চরিত্রর জন্যই প্রস্তুতি নিতে হয় ভিন্ন ভিন্নভাবে। এবার বেশ কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন এই অভিনেত্রী নিজেই। বিভিন্ন সময় করা মেহজাবিনের নাটক-টেলিছবিগুলোতে ভিন্ন চরিত্রের ভিন্ন ভিন্ন লুকের মেহজাবিনের ছবিগুলো দেখলে সহজেই বোঝা যায় তিনি একটি চরিত্র থেকে আরেকটিতে কতোটা ভিন্নভাবে নিজেকে তুলে ধরেছেন। কোনো নাটকে লাল টুকটুকে বেনারসি গায়ে ঠিক বধূর মতোই দেখাচ্ছে মেহজাবিনকে। যদিও বাস্তবে নয়, নাটকের চরিত্রের প্রয়োজনেই বহুবার বিয়ের কনে রূপে সাজতে হয়েছিল এই অভিনেত্রীকে। আবার কোনো নাটকে গুটিশুটি হয়ে ভয়ার্ত চেহারা নিয়ে বসে আছেন হাজারও ভক্তের প্রিয় মুখ মেহজাবিন। প্রিয় অভিনেত্রীর এই ভয়ার্ত রূপ দেখতে কারোরই ভালো লাগার কথা না, যদিও অভিনয়টা সবাই-ই উপভোগ করে থাকেন।
আবার মাথায় ওড়না দেয়া সহজ কিশোরী রূপে এ এক অন্যরকম মেহজাবিন। ‘ঘুরে দাঁড়ানোর গল্প’ নাটকে এমন রূপেই ধরা দিয়েছিলেন তিনি। অন্যদিকে ট্রেনের কামরায় দাঁড়িয়ে গন্তব্যের পথে এগোতে দেখা যাচ্ছে একটি ছবিতে। ‘সোনালী ডানার চিল’ নাটকের একটি দৃশ্যে এমনভাবেই ধরা পড়েন মেহজাবিন। ঠিক তেমনি আরেকটি নাটকে শুভ্র সকালে মাথায় গামছা বাঁধা, লাল-সবুজ শাড়িতে মেহজাবিনকে পুরোপুরি গ্রাম্য বধূর মতোই লাগছে।
আর জীর্ণশীর্ণ শাড়ি, উস্কোখুস্কো চুলের মেহজাবিনকে দেখে যে কোনো ভক্তের হৃদয়েই রক্তক্ষরণ হতে পারে। ‘পতঙ্গ’ নাটকে চরিত্রের প্রয়োজনে এমনই ভয়ংকর রূপে গত ঈদে পর্দায় হাজির হতে হয়েছে মেহজাবিনকে। আবার ‘মায়া সবার মতো না’ নাটকে মোটা মেয়ের চরিত্রে অভিনয় করেও তিনি দর্শকদের হৃদয় জয় করেছেন। এমনিভাবে মেহজাবিন একটার পর একটা নাটকে নিজেকে ভাঙ্গছেন প্রতিনিয়ত। চরিত্রের প্রয়োজনে নিজেই নিজের প্রতিদ্ব›দ্বী হয়ে উঠেছেন।