Home আরোও বিভাগ টিভি গাইড ঈদের টিভি আয়োজন

ঈদের টিভি আয়োজন

SHARE

ঈদুল আজহায় বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার হবে নাটক- টেলিফিল্ম সহ বাংলা সিনেমা ও নানান ধরনের ম্যাগাজিন অনুষ্ঠান। বেশিরভাগ টিভি চ্যানেল ঈদের আগের দিন থেকে ঈদের সপ্তম ও অষ্টম দিন পর্যন্ত অনুষ্ঠান প্রচার করবে। তবে চ্যানেল গুলো নানান ধরনের অনুষ্ঠান প্রচার করলেও প্রায় সব কয়টি প্রোগ্রাম ভিত্তিক চ্যানেলই নাটক ও টেলিফিল্মকে প্রাধান্য দিয়ে তাদের অনুষ্ঠান সাজিয়েছে। ঈদে কোন চ্যানেলে কি ধরনের অনুষ্ঠান আয়োজন থাকবে তার চম্বক অংশ তুলে ধরা হলো। লিখেছেন সৈয়দ ইকবাল

দুটি ৯ পর্বের ধারাবাহিক নাটক
এটিএন বাংলা ঈদুল আযহা উপলক্ষে দুটি নয় পর্বের ধারাবাহিক নাটক প্রচার করবে। একটির নাম ‘লেকুর এভারেস্ট জয়’। বৃন্দাবন দাস এর রচনায় নাটকটি পরিচালনা করেছেন সকাল আহমেদ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, চঞ্চল চৌধুরী, শাহানাজ খুশি, প্রাণ রায়, নাবিলা ইসলাম, কল্যাাণ কোড়াইয়া, মাসুদ রানা মিঠু প্রমুখ। অন্যটির নাম ‘একটি ডিভোর্সের জন্য’। ঈদের দিন থেকে দশম দিন পর্যন্ত রাত ৭.৩০ মিনিটে প্রচার হবে নাটকটি। মোহন খান এর রচনা ও পরিচালনায় নির্মিত এই ধারাবাহিকটিতে অভিনয় করেছেন সজল, মৌসুমী হামিদ, নাজিরা মৌ, অর্ষা, রিমি করিম, নাসিম, প্রাণ, আশিক প্রমুখ।

মাহফুজুর রহমানের একক সঙ্গীতানুষ্ঠান
ড. মাহফুজুর রহমানের গাওয়া গান নিয়ে ২০১৬ সালের কোরবানী ঈদে প্রচার হয় ‘হৃদয় ছুঁয়ে যায়’ শিরোনামের একটি অনুষ্ঠান। পরবর্তী বছর রোজার ঈদে প্রচার হয়েছে সঙ্গীতানুষ্ঠান ‘প্রিয়ারে’ এবং কোরবানীর ঈদে প্রচার হয় একক সঙ্গীতানুষ্ঠান ‘স্মৃতির আল্পনা আঁকি’। গত বছর প্রচার হয় ‘মনে পড়ে তোমায়’ এবং ‘বলোনা তুমি কার’। এবার ঈদেও তাঁর গাওয়া গান নিয়ে ঈদের পর দিন রাত ১০.৩০ মিনিটে প্রচার হবে একক সঙ্গীতানুষ্ঠান ‘একইতো আকাশ দেখি’ । এটিএন বাংলায় এবারের অনুষ্ঠানে রয়েছে মোট ১০টি গান। অ্যালবামের গানগুলোতে সুরারোপ করেছেন মান্নান মোহাম্মদ ও রাজেশ ঘোষ। গানের কথা লিখেছেন নাজমা মোহাম্মদ এবং রাজেশ ঘোষ।

কমেডি আওয়ার স্পেশাল

এটিএন বাংলায় ঈদের দশম দিন রাত ১০.৩০ মিনিটে প্রচার হবে ম্যাগাজিন অনুষ্ঠান ‘ক্যানকা কমেডি আওয়ার ঈদ ষ্পেশাল’। সাঈদ তারেকের পরিকল্পনা, গ্রন্থনা ও পরিচালনায় বিশেষ এই অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন অভিনেতা ও চিত্রনায়ক আশিক চৌধুরী ও তাসনিয়া মেহজাবিন জেরিন। ঘন্টাকালব্যাপী এই অনুষ্ঠানে শুধুই কমেডি আর হাসি আনন্দের বিশেষ পর্বে অংশগ্রহণ করেছেন জনপ্রিয় কৌতুকশিল্পীরা।

দুই ছবির টিভি প্রিমিয়ার

ঈদে দু’টি ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার সহ ২০টি বাংলা চলচ্চিত্র প্রচার করবে এটিএন বাংলা। দশ দিনব্যাপী ঈদ আয়োজনে প্রতিদিনই প্রচার হবে দুটি করে বাংলা ছায়াছবি। প্রতিদিন সকাল ১০.৫০মিনিট ও দুপুর ৩টায় দুটি করে ছবি প্রচার হবে। ছবি গুলোর নামÑ লিডার, নায়ক, ‘প্রেমিক নাম্বর ওয়ান’ ‘জান কোরবান’, ‘বসগিরি’, ‘নাম্বার ওয়ান শাকিব খান’, ‘রাবেয়া’, ‘এইতো প্রেম’, ‘প্রাণের চেয়ে প্রিয়’, ‘খোদার পরে মা’, ‘ভালবাসী তোমাকে’, ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী-২’, ‘যদি বউ সাজোগো’, ‘নিঃশ্বাস আমার তুমি’, ‘বস নাম্বার ওয়ান’, ‘আমার বুকের মধ্যিখানে’, ‘দরিয়া পাড়ের দৌলতি’, ‘জজ ব্যারিস্টার পুলিশ কমিশনার’, ‘কোটি টাকার প্রেম’ এবং ‘তোমাকে বউ বানাবো’।

নাটক বাটার বন!

ভিন্নধর্মী গল্পের নাটক ‘বাটার বন’। মজার সব ঘটনা নিয়ে নাটকটি নির্মিত হয়েছে। ফ্যাক্টর থ্রি সলিউশনস নিবেদিত ও ত্রিধারা মিডিয়া ও সুইটডিশ এন্টারটেইনমেন্ট প্রযোজিত নাটকটি পরিচালনা করেছেন ইউসুফ চৌধুরী। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিশু সাব্বির, শাওন, নুসরাত জান্নাত রুহী, তানিয়া বৃষ্টি, ওয়াহিদ ইকবাল মার্শাল, আজম খান ও তুরিন সহ আরো অনেকে। নাটকটি এটিএন বাংলায় ঈদের অনুষ্ঠানমালায় প্রচার হবে।

আসাদুজ্জামান নূর-এর জলছবি

রাজনীতি নিয়েই এখন বেশি ব্যস্ত থাকতে হয় বিশিষ্ট অভিনেতা আসাদুজ্জামান নূরকে। তাই অভিনয়ে এখন অনিয়মিত। গতবছর সর্বশেষ তিনি একটি নাটকে অভিনয় করেছিলেন। এরপর আর তাকে নাটকে পাওয়া যায়নি।
তবে প্রযোজনা প্রতিষ্ঠান বঙ্গবিডি আবারো পর্দায় আনছেন দেশ সেরা এই অভিনেতাকে। ঈদুল আযহা উপলক্ষে ‘জলছবি’ শিরোনামের টেলিফিল্মে দেখা যাবে তাকে। এতে আসাদুজ্জামান নূরের বিপরীতে অভিনয়ে করেছেন জনপ্রিয় অভিনেত্রী তারিন। টেলিফিল্মটির গল্প রচনা করেছেন শুভাশীষ সিনহা। পরিচালনা করেছেন হাসান রেজাউল। ঈদুল আযহায় এনটিভিতে প্রচার হবে টেলিফিল্মটি।

ড্রিম অ্যান্ড লাভ
মাকসুদুল হক ইমুর পরিচালনায় বিশেষ একক নাটক ‘ড্রিম অ্যান্ড লাভ’। আসন্ন ঈদুল আযহা উপলক্ষে নির্মিতব্য নাটকটি রচনা করেছেন এস এম সালাহ উদ্দিন। নাটকটিতে অভিনয় করেছেন সাফা কবির ও ইয়াশ রোহান। এতে আরও অভিনয় করেছেন মিনাক্ষী, সিয়াম নাসিরসহ প্রায় সত্তর জন নৃত্যশিল্পী। ঘাসফড়িং ও হোয়াইট ব্যালেন্স প্রোডাকশন এর ব্যানারে নির্মিত এই নাটকটি আসন্ন ঈদুল আযহায় এনটিভিতে প্রচার হবে।

ছোট পাখি মিথিলা
দর্শকপ্রিয় অভিনেত্রী মিথিলাকে এবারের ঈদের বেশ কিছু নাটকে দেখা যাবে। ‘ছোট পাখি’ শিরোনামের একটি নাটকে তিনি অভিনয় করেছেন। গৌতম কৈরীর নির্দেশনায় নাটকটিতে মিথিলার বিপরীতে অভিনয় করেছেন ইফরান সাজ্জাদ। নাটকের গল্পে দেখা যায় মিথিলা ও ইরফান সাজ্জাদ স্বামী-স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন। গল্পের প্রয়োজনে আছে মা, ভাই, বোন। আধুনিক সামাজিক জীবনে স্বামী-স্ত্রী যে ভিতর থেকে অসুখী জীবনযাপন করছে তাই তুলে ধরার চেষ্টা করা হয়েছে। তবে অবশ্যই তার একটি সুন্দর সমাধানও আছে বলে জানান নির্মাতা। ‘ছোট পাখি’ নাটকটি এনটিভিতে প্রচার হবে।

বিপাশার স্বর্ণলতা
অভিনেত্রী বিপাশা হায়াত খবরের শিরোনামে নেই অনেকদিন। সেই বিরতি শেষ হলো এবার। এবার ঈদে পাওয়া যাবে তাকে। তবে অভিনয়ে নয়, তার রচনায় নির্মিত নাটক প্রচার হবে ঈদে। আর এই নাটকটি নির্মাণ করেছেন তৌকীর আহমেদ। ‘স্বর্ণলতা’ শিরোনামে এই নাটকে অভিনয় করেছেন জাকিয়া বারী মম। এতে মম অভিনয় করেছেন তৌকীর আহমেদের বিপরীতে। ঈদে নাটকটি আরটিভিতে প্রচার হবে।

ক্ষণিকের আলো
দুই দশকের ক্যারিয়ারে প্রথমবার একসঙ্গে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও অপি করিম। ‘ক্ষণিকের আলোয়’ নামের একটি নাটকে দেখা যাবে তাদের। নাটকের গল্পে চঞ্চল চৌধুরীর বন্ধুর প্রেমিকার চরিত্রে অভিনয় করেছেন অপি। ঘর থেকে পালিয়ে চঞ্চলদের ব্যাচেলর বাসায় ওঠে অপি। ব্যাচেলর বাসায় নারী অতিথি আসার খবরে চারদিকে শুরু হয় কানাঘুষা। ঠিক এমন সময় ঘটে অগ্নিকাÐ। পান্থ শাহরিয়ার রচনায় নাটকটি পরিচালনা করেছেন পরিচালক সাগর জাহান। ঈদে আরটিভিতে প্রচার হবে নাটকটি।

আয়নার গল্প
নাটক ‘আয়নার গল্প’। অঞ্জন আইচের রচনা ও পরিচালনায় এই নাটকে মৌয়ের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন অভিনেতা সজল। দুই প্রজন্মের এই দুই তারকা এর আগেও জুটি বেঁধে অভিনয় করেছেন। তবে এবারই প্রথম স্বামী-স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন তারা। একটা অভিশপ্ত আয়নাকে ঘিরে গড়ে উঠেছে নাটকটির গল্প। রহস্যে ঘেরা এই আয়নাটিকে কেন্দ্র করে ঘটতে থাকে নানান ঘটনা। ‘আয়নার গল্প’ নাটকে আরো অভিনয় করেছেন আবুল হায়াত, সূচনা আজাদ প্রমুখ। নাটকটি আরটিভিতে প্রচার হবে।

সুজানার থাকো মেঘ হয়ে
মাহমুদুর রহমান হিমির পরিচালনায় ‘থাকো মেঘ হয়ে’ নামে একটি নাটকের মাধ্যমে দুই বছর পর আবারও অভিনয়ে ফিরেছেন সুজানা। নাটকটিতে সুজানাকে দেখা যাবে লাবণ্য চরিত্রে। এতে তার বিপরীতে আছেন ইরফান সাজ্জাদ। নাটকটি কোরবানি ঈদে আরটিভিতে প্রচার হবে বলে জানান নির্মাতা।

শুনতে কি পাও
কাব্য ও রায়ার পরিচয় বহু আগে থেকে। রায়াকে মনে মনে পছন্দ করে কাব্য। কিন্তু বলতে পারে না। একসময় একটি শিক্ষাপ্রতিষ্ঠানে কাব্যের চাকরি হয়। ঘটনাক্রমে সেই শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রী রায়ার সাথে এক ধরনের সখ্যতা গড়ে ওঠে। কিন্তু কাব্য শিক্ষকতার জায়গা থেকে ভালোবাসার কথা রায়াকে বলতে সাহস পায় না। এক পর্যায়ে কাব্য বাধ্য হয়ে চাকরি ছেড়ে দিয়ে রায়াকে তার ভালোবাসার কথা জানায়। তারপর নানান ঘটনা ঘটতে থাকে। এমনি গল্পে নির্মিত হয়েছে নাটক ‘শুনতে কি পাও’। নাটকটি নির্মাণ করেছেন জাকারিয়া সৌখিন। অভিনয় করেছেন অপূর্ব- তানজিন তিশা প্রমূখ।

মায়া সবার মতো না
ঈদের জন্য নির্মিত একটি নাটকে একসঙ্গে অভিনয় করেছেন সঙ্গীতশিল্পী ও অভিনেতা তাহসান খান ও অভিনেত্রী মেহজাবিন চৌধুরী। নাটকের নাম ‘মায়া সবার মতো না’। এটি রচনা ও পরিচালনা করেছেন সাগর জাহান। স্থুলকায় মানুষগুলোকে সমাজে দুর্বল মনে করা হয়। চাকরি, বিয়ে করাসহ নানা ক্ষেত্রেই তারা সমস্যার মুখোমুখি হয়। মায়া নামের মেয়েটিও এ সমস্যার মুখোমুখি হয়। কিন্তু মায়া খুব সাহসী, আত্মনির্ভরশীল। তাই সবকিছুর মুখোমুখি হয়েও জীবনে সাফল্যের পথে এগিয়ে যায়। এমনি গল্পে নির্মিত নাটকটি ঈদে বাংলাভিশনে প্রচার হবে।

লেডি কিলার- ২
গত রোজার ঈদে আলোচিত নাটক হিসেবে উঠে এসেছিল নুসরাত ইমরোজ তিশার ‘লেডি কিলার’। যেখানে তিশার চরিত্র ও অভিনয় মুগ্ধ করেছিল দর্শক-সমালোচকদের। এবার এই জুটি আসছেন নাটকটির সিক্যুয়েল নিয়ে। নতুন নাটকটির নাম রাখা হয়েছে ‘লেডি কিলার ২’। ‘লেডি কিলার’ যেখানে শেষ হয়েছে, ঠিক সেখান থেকে ‘লেডি কিলার ২’-এর গল্প শুরু হবে। এবারের গল্পে সমাজের বেশ কিছু দুর্নীতির বিরুদ্ধে তিশাকে লড়তে দেখা যাবে। এতে আরও অভিনয় করেছেন জেরিন খান রতœা, সিয়াম নাসির, ইভান সাইর, শামীম, বাচ্চু প্রমুখ। কোরবানির ঈদে নাটকটি প্রচার হবে বাংলাভিশনে।

সব পাখির ডানা নেই
একেবারেই ভিন্নধর্মী গল্পের নাটক ‘সব পাখির ডানা নেই’। নাটকটিতে জোভানকে ভিন্নধর্মী চরিত্রে অভিনয় করতে দেখা গেছে। কাওরান বাজারের কুলির চরিত্রে অভিনয় করেছেন তিনি। এতে তার সাথে আরো অভিনয় করেছেন অপর্ণা ঘোষ, রুহী, মার্শাল প্রমুখ। দয়াল সাহার রচনা ও সজীব মাহমুদের পরিচালনায় নাটকটি বাংলা ভিশনে ঈদের অনুষ্ঠানমালায় প্রচার হবে।

তখন এই সময়ে
প্রায় দশ বছর পর রায়হান (ইন্তেখাব দিনার) আর মিতালির (তানভীন সুইটি) দেখা। তাদের জীবনের গল্পের সঙ্গে এই প্রজন্মের অমিত (নিলয় আলমগীর) ও লাজের (নুসরাত জান্নাত রুহী) জীবনের গল্পের বেশ মিল পাওয়া যায়। যে গল্পের সাথে আবার রায়হান ও মিতালির জীবনেরও বেশ মিল রয়েছে। এমনি গল্পে সম্প্রতি নির্মিত হয়েছে নাটক ‘তখন এই সময়ে’। ত্রিধারা মিডিয়ার ব্যানারে নির্মিত নাটকটি পরিচালনা করেছেন মাসুদ আল জাবের। এতে রায়হান চরিত্রে ইন্তেখাব দিনার, মিতালি চরিত্রে তানভীন সুইটি, অমিত চরিত্রে নিলয় আলমগীর এবং লাজ চরিত্রে নুসরাত জান্নাত রুহী অভিনয় করেছেন। নাটকটিতে আরো অভিনয় করেছেন সুজাত শিমুল, ইশরাত হক, শাহজাহান কবীর, বাদশা বুলবুল, রিফাত আরা রুম্পা সহ একঝাঁক নৃত্যশিল্পী। নাটকটি ঈদের ৬ষ্ঠ দিন রাত ৯ টায় মাছরাঙা টিভিতে প্রচার হবে।

অপূর্ব ও মেহজাবিনের কেমিস্ট্রি
প্রায় অর্ধশত নাটকে এরই মধ্যে অভিনয় করা হয়ে গেছে তাদের। সময়ের জনপ্রিয় জুটি এবারই প্রথম নিজেদের নিয়ে খোলামেলা কথা বলেছেন ঈদের অনুষ্ঠান ‘কেমিস্ট্রি’তে। রুম্মান রশীদ খানের গ্রন্থনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন টয়া। অনুষ্ঠানে অপূর্ব বলেছেন, ‘কোনো নাটক কিংবা অনুষ্ঠানের সেটে নয়, মেহজাবিনের সঙ্গে তার প্রথম দেখা হয় একটি শপিংমলে।’ মেহজাবিন বলেন, ‘ব্যক্তিজীবনে কোনো পুরুষকে কাঁদতে দেখেননি। বড় ছেলে নামে একটি নাটকে অপূর্ব’র কান্না দেখে আমারও কান্না চলে এসেছিল। অভিনয় করতে হয়নি।’ এমনি মজার মজার সব কথা জানা যাবে ‘কেমেস্ট্রি’ অনুষ্ঠানে। অনুষ্ঠানটি ঈদের ৫ম দিন মাছারাঙা টিভিতে প্রচার হবে।

ফাঁইসা গেছে জেমস বন্ড
তৌসিফকে একটু ভিন্নধর্মী চরিত্রে দেখা যাবে নাটক ‘ফাঁইসা গেছে জেমস বন্ড’ নাটকটিতে। এই নাটকে তিনি একজন গোয়েন্দার চরিত্রে অভিনয় করেছেন। এতে তার বিপরীতে অভিনয় করেছেন তাসনুভা তিশা। পারভেজ ইমামের রচনা ও কেএম নাইমের পরিচালনায় নাটকটি মাছরাঙা টিভিতে ঈদের ৭ম দিন রাত ৯টায় প্রচার হবে।

মনের গহীন করিডোর
টেলিফিল্ম ‘মনের গহীন করিডোর’। ভিন্নধর্মী এই টেলিফিল্মের গল্পটি লিখেছেন আসাদুজ্জামান সোহাগ। পরিচালনা করেছেন শাখাওয়াত শিবলী। এতে অভিনয় করেছেন সজল, ইরফান সাজ্জাদ ও অপর্ণা ঘোষ। টেলিফিল্মটি ঈদের ৩য় দিন রাত ১১.৩০ মিনিটে মাছরাঙা টিভিতে প্রচার হবে।

আখম হাসানের ঘষা!
নাট্যাঙ্গনে রসিক ও সদালাপী অভিনেতা হিসেবেই পরিচিতি আ খ ম হাসান। শুধু তাই নয়, স্যোশাল মিডিয়ায় আধিপত্যও অনেক বেশি তার। সেই মানুষটিকেই এবার বোল পাল্টিয়ে স্বজন বিমুখ হচ্ছেন। এমনকি কাছের মানুষ, প্রেমিকাসহ কাউকে কাছেই ঘেষতে দেবেন না। ঈদের জন্য নির্মিত ‘ঘষা’ শিরোনামের একটি নাটকে অন্য এক আ খ ম হাসানকে দেখবেন দর্শক। নাটকটি পরিচালনা করেছেন আকাশ নিবির। ইসতেয়াক আহম্মেদ রুমেলের গল্পে নাটকটি রচনা করেছেন রুহুল আমিন পথিক। ‘ঘষা’ নাটকে আ খ ম হাসান ছাড়াও অভিনয় করেছেন ফারজানা রিক্তা, আমানুল হক হেলাল, অনুভব, নিশাত, বরিশাল্লে বাদল, কে এ নিলয় খান ও তাহের উদ্দিন মনা। ঈদের তৃতীয় দিন দুপুর ১টায় একুশে টিভিতে নাটকটি প্রচারিত হবে বলে জানান পরিচালক আকাশ নিবির।

নিশো-মেহজাবিনের ‘উইন অর লস’
নাগরিক টিভিতে ‘উইন অর লস’ শিরোনামে একটি নাটক প্রচার হবে। যেখানে অভিনয় করেছেন নিশো- মেহজাবিন। এটি পরিচালনা করেছেন মাহমুদুর রহমান হিমি। নাটকটি রচনা করেছেন দয়াল সাহা। নাটকের নাম ‘উইন অর লস’। এতে নিশো অভিনয় করেছেন সিমন চরিত্রে, আর মেহজাবিন অভিনয় করেছেন রুবি চরিত্রে। ঈদুল আযহায় নাগরিক টিভিতে নাটকটি প্রচার হবে এবং এরপর প্রচার হবে বঙ্গবিডির ইউটিউব চ্যানেলে।