Home বইমেলা প্রতিদিন ইস্পাহানী মির্জাপুর বাংলাবিদের তৃতীয় আসর শুরুভাষার জন্য ভালোবাসা!

ইস্পাহানী মির্জাপুর বাংলাবিদের তৃতীয় আসর শুরুভাষার জন্য ভালোবাসা!

SHARE
Bangla-bid

জাতীয় অধ্যাপক, ভাষা সৈনিক ড. রফিকুল ইসলাম বলেছেন, কেউ যদি মনে করেন ছেলে-মেয়েদেরকে মাতৃভাষায় শিক্ষিত না করে কেবলমাত্র বিদেশী ভাষায় শিক্ষিত করে সন্তানদের ভবিষ্যৎ উজ্জ্বল করবেন তাহলে তারা মুর্খ্যরে সাগরে বাস করছেন। গতকাল বুধবার চ্যানেল আই আয়োজিত বাংলা ভাষা ভিত্তিক জনপ্রিয় রিয়েলিটি শো ইস্পাহানী মির্জাপুর বাংলাবিদ এর তৃতীয় সিজনের উদ্বোধন কালে তিনি একথা বলেছেন।
বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, অনুষ্ঠানের তিন বিচারক কথাসাহিত্যিক আনিসুল হক, অধ্যাপক সৌমিত্র শেখর, ত্রপা মজুমদার, এম এম ইস্পাহানি লি. এর পরিচালক জাহিদা ইস্পাহানি, আলী ইস্পাহানি, ইস্পাহানি টি লি. এর মহা ব্যবস্থাপক ওমর হান্নান অনুষ্ঠানে বক্তৃতা করেন। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন খায়রুল বাসার।
নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা বলা, শুদ্ধ বাংলা বানান চর্চা করা ও বাংলা ভাষার ব্যবহার ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে তৃতীয় বারের মতো ভাষা ভিত্তিক জনপ্রিয় এই রিয়েলিটি শোটির রেজিস্ট্রেশন কার্যক্রম ঘোষনা করা হয়। ৬ষ্ঠ শ্রেনী থেকে ১০ম শ্রেনীর ছাত্র-ছাত্রীরা ‘বাংলাবিদ’ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। রেজিস্ট্রেশন কার্যক্রম শেষে বাংলা ভাষার ব্যবহার, বানান চর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে প্রতিযোগিতার বিভিন্ন পর্ব শেষে চ‚ড়ান্ত বিজয়ীকে খুঁজে বের করা হবে। সেরা বাংলাবিদ পুরস্কার হিসেবে পাবে ১০ লাখ টাকার মেধাবৃত্তি। দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারী পাবে যথাক্রমে তিন ও দুই লাখ টাকার মেধা বৃত্তি। আরও ১০জন পাবে একটি করে ল্যাপটপ ও ব্যক্তিগত পাঠাগার গড়ে তোলার জন্য ৫০ হাজার টাকা মূল্যমানের বই ও আলমারী।