Home বইমেলা প্রতিদিন আসুন পাঠাগার গড়ি!

আসুন পাঠাগার গড়ি!

SHARE
গতকাল মেলায় এসেছিল প্রিন্সি পিয়া স্কুল অ্যান্ড কলেজ থেকে একঝাক শিক্ষার্থীরা Ñছবি: রাকিবুল হক

বিশেষ প্রতিনিধি
সোবহান সাহেবের অনেক শখ একটি পাঠাগার গঠন করবেন। ডিজিটাল যুগে ছেলে-মেয়েরা নাকি বই পড়তে চায় না। এটা ভুল কথা। পাঠাগার গঠন করতে গিয়ে দেখলেন পাড়ার তরুণ বয়সের ছেলে-মেয়েরাই ব্যাপক আগ্রহ দেখাচ্ছে। তাদের কাছে একটি বইয়ের তালিকা নিলেন সোবহান সাহেব। সবাই জনপ্রিয় কবি লেখকের নাম লিখেছে। কিছু তরুণ লেখকের বই থাকা দরকার। সবাইকে নিয়ে বৈঠকে বসলেন সোবহান। বৈঠকে সিদ্ধান্ত হলো একুশে বইমেলা থেকেই পাঠাগারের বই কেনা হবে। এতে লাভ হবো দুটো। এক. বই রাজ্য থেকে খুঁজে খুঁজে বই সংগ্রহ করা যাবে। দুই. বিশেষ কমিশনে বই কেনার সুযোগ রয়েছে মেলায়।
সোবহান সাহেব সিদ্ধান্ত নিয়েছেন ২/১ দিনের মধ্যে বইমেলায় আসবেন। দেখে শুনে প্রিয় কবি, লেখকের নতুন বই কিনবেন।
প্রিয় পাঠক, আপনিও সোবহান সাহেবের মতো সমন্বিত উদ্যোগে পাঠাগার গড়তে পারেন। এজন্য প্রয়োজন আন্তরিকতা। আপনাদের নিজেদের যদি একটি পাঠাগার থাকে তাহলে অনেক সুবিধা পাবেন। ইচ্ছেমতো বই পড়া যাবে। বই পড়লে জ্ঞান বাড়ে। সব চেয়ে বড় কথা বই মানুষের ভালো বন্ধু। বই পড়ুয়ারা কখনও সমাজের অন্যায় কাজে জড়ায় না। বই মানুষকে সৎ হতে সাহায্য করে। কাজেই প্রতিটি পরিবারের উচিৎ বাসায় বইয়ের সংগ্রহ বড় করা। অবসরে একটি বইকে সঙ্গী করুন। কথা দিতে পারি আপনার সময়টা খুব ভালো কাটবে।
ও হ্যা, যাদের বাসায় বইয়ের আলমারী আছে। অনেক দিন আলমারীর তালা খোলা হয় না। বিশেষ অনুলোধ আলমারীর তালাখুলে দিন। ভালো বই পড়ুন। প্রিয়জনকে ভালো বই উপহার দিন।