Home আরোও বিভাগ ক্রীড়া বিনোদন আসছে এক ঝাক নতুন সিনেমা!

আসছে এক ঝাক নতুন সিনেমা!

SHARE
Suterday-Bikel

২০১৯ সালকে বাংলা সিনেমার জন্য অনেক আশার বছর বলা যায়। ভিন্ন ঘরানার ছবির যে জোয়ার গত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে তা এই বছর আরো বেশি বিকাশিত হবে। কারন এবছর মুক্তি পাবে বেশকিছু ভিন্ন ভিন্ন ঘরানা ও স্বাদের সিনেমা। নাচে-গানে ভরপুর সিনেমার ফরম্যাটের বাইরে গিয়ে এসব সিনেমা নির্মিত হয়েছে। আয়নাবাজি, অজ্ঞাতনামা, দেবী কিংবা দহন শিরোনামের ছবিগুলো মৌলিক গল্পের সিনেমা যা ইতিপূর্বে দর্শক গ্রহণ করেছে। সেই ধারাবাহিকতায় এরকম গল্প নির্ভর সিনেমা নির্মাণ বাড়ছে। লিখেছেন সৈয়দ ইকবাল

শনিবার বিকেল
আগের বছরও তালিকায় এক নম্বরে ছিল ‘শনিবার বিকেল’ (স্যাটারডে আফটারনুন), কিন্তু মুক্তি পায়নি। ইতোমধ্যে সিনেমাটির শুটিং সম্পন্ন হয়েছে। মোস্তফা সরয়ার ফারুকীর উচ্চাভিলাষী ‘আইডেন্টিটি ট্রিলজি’র প্রথম কিস্তি এটি। স্পর্শকাতর বিষয় নিয়ে নির্মিত সিনেমাটি প্রযোজনা করেছে বাংলাদেশ-ভারত-জার্মানির প্রতিষ্ঠান। এটি সম্ভবত জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে ভারতের এসকে মুভিজের শেষ প্রযোজনাও। অভিনয় করেছেন ফিলিস্তিনের অস্কার মনোনয়ন পাওয়া ছবির অভিনেতা ইয়াদ হুরানি, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, বাংলাদেশের জাহিদ হাসান ও নুসরাত ইমরোজ তিশা।
নোনা জলের কাব্য
রেজওয়ান সুমিতের ‘নোনা জলের কাব্য’ সরকারি অনুদানসহ বিদেশি ফান্ড পেয়েছে। চলচ্চিত্রটি সুমিতের প্রযোজনা প্রতিষ্ঠান ‘মাই পিক্সেল স্টোরি’ এবং ফ্রান্সের প্রযোজনা প্রতিষ্ঠান এআরএসএএম ইন্টারন্যাশনালের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে। অমিতাভ রেজা চৌধুরীর প্রযোজনা প্রতিষ্ঠান ‘হাফ স্টপ ডাউন’ সিনেমাটির সহকারী প্রযোজনা প্রতিষ্ঠান হিসেবে কাজ করেছে। প্রধান ভ‚মিকায় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তাসনুভা তামান্না, তিতাস জিয়া, অশোক বেপারী, মুকুল রহমান এবং ইকবাল মামুন। এই ছবিটি এবছর মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।
মেড ইন বাংলাদেশ
আন্ডার কনস্ট্রাকশনের পর রুবাইয়াত হোসাইন নির্মাণ করলেন ‘মেড ইন বাংলাদেশ’। বাংলাদেশে নারীদের ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভ‚মিকা তারই আলোকে দৃঢ়চেতা নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প। মূল চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, দীপান্বিতা মার্টিন, মায়াবি মায়া, নভেরা রহমান ও পারভীন। অতিথি চরিত্রে অভিনয় করেছেন আগের সিনেমার মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।
প্রজেক্ট অমি
প্রথম সিনেমা ‘উধাও’ দিয়ে প্রশংসা পান অমিত আশরাফ। তার এখনকার ব্যস্ততা দ্বিতীয় সিনেমা ‘প্রজেক্ট অমি’ নিয়ে। ফিউচার সাই-ফাই ঘরানার সিনেমার অল্প কিছু কাজ করেও ফেলেছেন। পুরোদমে শুটিং শুরু করবেন আগামী মাস থেকে। এই ছবিতে বাংলাদেশ বা ভারতীয় উপমহাদেশকে ভবিষ্যতের রূপে দেখা যাবে। ছবির ঘটনার অনেক কিছুই ঘটবে একটি পরিত্যক্ত জাহাজে। অমিত বলেন, ‘ফিউচার সাই-ফাই থ্রিলার ছবি বা সাইবারপ্রাংক ধরনের সিনেমা আমার জানামতে এখনো হয় নাই বাংলাদেশে। বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের প্রভাব থাকবে সিনেমায়। আমার এই সিনেমার সব চরিত্রে মানুষই অভিনয় করবে, শুধু একটি চরিত্রকে দেখা যাবে ভার্চুয়াল।’

ঊনপঞ্চাশ বাতাস
নাট্য নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র। অভিনয়ে শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ। ব্যতিক্রমধর্মী প্রচারণা ভিডিও ও পোস্টার প্রকাশ হয়েছে এরইমধ্যে। এই ছবিটিও এ বছর মুক্তির মিছিলে রয়েছে।

যদি একদিন
গায়ক-অভিনেতা তাহসানের প্রথম ছবি এটি, ‘ঢাকা অ্যাটাক’খ্যাত ভিলেন তাসকিন রহমানও আছেন ছবিতে। এ দুই কারণে ছবিটি নিয়ে দর্শকের আগ্রহ শুরু হয়েছে প্রথম থেকে। কিছুদিন আগে প্রকাশিত ট্রেলার আগ্রহ জাগিয়েছে। নায়িকা হিসেবে আছেন ভারতের শ্রাবন্তী চট্টোপাধ্যায়। পরিচালনা করেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। আগের সিনেমা দিয়ে মোস্তফা কামাল রাজ দর্শককে কিছুটা হতাশ করলেও এবার কি করেন সেটা এখন দেখার বিষয়।
অন্যদিকে রায়হান রাফী জাজ মাল্টিমিডিয়া সিয়াম আহমেদ ও পূজা চেরির পর পর দুই সিনেমা দিয়ে ভালোই ফর্মে আছে। পোড়ামন-২ ও দহন দুটি সিনেমা চলচ্চিত্রপাড়ায় বেশ আলোচনায় রয়েছে। এবার তৃতীয় সিনেমার পালা। এবারের সিনেমার নাম ‘রাস্তা’। এবারের ছবিতে সিয়াম ও পূজার সাথে রয়েছে রোশান।
গত বছরের শেষে অল্প প্রচারণা ও হল নিয়ে মুক্তি পায় তানিম রহমান অংশুর প্রথম সিনেমা ‘স্বপ্নের ঘর’। হরর কনটেন্ট দিয়ে এ নাট্য ও মিউজিক ভিডিও নির্মাতা প্রশংসা পেয়েছেন। বর্তমান স্টার সিনেপ্লেক্সের প্রযোজনায় বানাচ্ছেন সার্ফিংয়ের কাহিনি নিয়ে সিনেমা ‘ফ্রি’। অভিনয় করছেন শরিফুর রাজ ও সুনেরাহ। এই ছবিটিও এবছর মুক্তি পাওয়ার কথা রয়েছে।
আরো রয়েছে এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতী কথা’। মাসুদ পথিকের ‘মায়া দ্য লস্ট মাদার’, টোকন ঠাকুরের ‘কাঁটা’, নূরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’ ও ‘পেয়ারার সুবাস’। শুটিংয়ে আছে ইশতিয়াক জিকোর প্রথম ছবি ‘সিটি অ্যান্ড ক্যাটস’, যুবরাজ শামীমের ‘আদিম’, প্রি-প্রডাকশনে আছে কামার আহমেদ সাইমনের নতুন ছবি, মেজবাউর রহমান সুমনের আনটাইটেলড মুভি, অমিতাভ রেজা চৌধুরীর ‘রিকশাগার্ল’, জাজ মাল্টিমিডিয়ার মাসুদ রানা সিরিজের ‘ধ্বংস পাহাড়’, বুলবুল বিশ্বাসের ‘কাটপিছ’ ও নঈম ইমতিয়াজ নেয়ামুলের ‘গাঙচিল’।
সাপলুডু
টেলিভিশনের নির্মাতা গোলাম সোহরাব দোদুল নির্মাণ করছেন এ সিনেমা। টানা দৃশ্যায়নে ইতিমধ্যে আরিফিন শুভ ও বিদ্যা সিনহা মিমকে নিয়ে ক্যামেরার কাজ শেষে করেছেন। থ্রিলারধর্মী এ সিনেমা নিয়ে আলোচনা হচ্ছে বেশ। আশা করা হচ্ছে এই ছবির মাধ্যমে মিম আবারও লাইমলাইটে ফিরবেন।
রূপসা নদীর বাঁকে
সরকারি অনুদানে নির্মিত তানভীর মোকাম্মেলের এই চলচ্চিত্রটির কাহিনি গড়ে উঠেছে এক ত্যাগী বামপন্থী নেতাকে ঘিরে। যাকে ১৯৭১ সালে রাজাকাররা হত্যা করে। ছবিতে ত্রিশ দশকের স্বদেশি আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনাসমূহ একজন বিপ্লবীর জীবনের পরিপ্রেক্ষিতে বর্ণিত হবে। বিভিন্ন বয়সে বামপন্থী নেতাটির চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান শোভন, খায়রুল আলম সবুজ ও তাওসিফ সাদমান ত‚র্য্য।