SHARE

ক্যারিয়ারের দ্বিতীয় সিনেমা থেকেই অভিনয় দক্ষতার জন্য আলোচনার শীর্ষে আলিয়া ভাট। অল্পদিনের মধ্যেই তিনি হয়ে ওঠেন বলিউড সুপারস্টার। কিন্তু সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর বলিউডে স্বজনপ্রীতির বিষয়টি আলোচনায় উঠে এলে অন্য তারকা সন্তানদের মতো তিনিও কিছুটা সমালোচনার শিকার হন। এমনকি তার মুক্তি প্রতীক্ষিত ‘সড়ক ২’ সিনেমার পোস্টার সদ্য মুক্তি পেলে তাকে ও তার বাবা এই সিনেমা নির্মাতা মহেশ ভাটকে বয়কটের কথাও শোনা গেছে। আচার্য চন্দ্র কিশোর পরাশর নামের এক ব্যক্তি মামলা দায়ের করেছেন মহেশ ভাট ও আলিয়ার নামে। ওই ব্যক্তির আইনজীবী সোনু কুমার জানিয়েছেন, ‘সড়ক ২’ সিনেমার পোস্টারে যেভাবে কৈলাস পর্বতকে উপস্থাপন করা হয়েছে, তা হিন্দুধর্মের জন্য যথেষ্ট অপমানজনক। কৈলাসের মানস সরোবর হিন্দুদের পবিত্র একটি তীর্থস্থান। সেই পবিত্র কৈলাস পর্বতের ছবি নিয়ে কি ঠাট্টা চলছে?
তবে এরই মধ্যে আলিয়া-ভক্তরা প্রিয় নায়িকার দুটি গুড নিউজও পেয়ে গেছেন। অস্কার কর্তৃপক্ষ তাদের কমিটিতে নতুন ৮১৯ জনকে আমন্ত্রণ জানিয়েছে। নতুন সদস্যদের শতকরা ৪৫ শতাংশ নারী আর ৩৬ শতাংশ কৃষ্ণাঙ্গ। অস্কারে বর্ণবৈষম্য, লিঙ্গবৈষম্য আর স্বজনপ্রীতি নিয়ে নানা অভিযোগ আর বিতর্ক কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন সদস্যদের ভেতর বলিউড থেকে আছেন হৃতিক রোশন ও আলিয়া ভাট। আগামী এক বছর এই দুজন অস্কারে ভোট দিতে পারবেন ও বিভিন্ন সিদ্ধান্তে মতপ্রকাশ করতে পারবেন। ২০২০ সালে অস্কারের জন্য আলিয়া ভাটের ‘গালি বয়’ সিনেমাটি পাঠানো হয় ‘সেরা বিদেশি ভাষার ছবি’ বিভাগে। এই সিনেমায় ভালো অভিনয়ের জন্য অস্কার কমিটি থেকে ডাক পেলেন ২৭ বছর বয়সী আলিয়া। তার ‘রাজি’ ছবিটির কথাও উল্লেখ করেছে অস্কার কর্তৃপক্ষ।
এদিকে ডিজিটাল দুনিয়ায় পা রাখতে রীতিমতো প্রস্তুত আলিয়া। সম্প্রতি ‘সড়ক ২’ ছবির ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে ওয়েব সিরিজের কথা উঠে আসে। তখন আলিয়া বলিউড অভিনেত্রী ও সাবেক বিশ্বসুন্দরী সুস্মিতা সেনের নাম নেন। সুস্মিতা দীর্ঘদিন পর ‘আরিয়া’ ওয়েব সিরিজের মাধ্যমে আবার অভিনয়ের আঙিনায় ফিরলেন। এখন সবার মুখে সুস্মিতার জয়গান। আলিয়াও ‘আরিয়া’তে মুগ্ধ। তিনি বলেন, ‘আরিয়া ওয়েব সিরিজটি আমার দুর্দান্ত লেগেছে। সুস্মিতা সেন আরিয়া চরিত্রটি দারুণভাবে ফুটিয়ে তুলেছেন। শক্তিশালী এই নারী চরিত্র আমাকে দারুণভাবে উদ্বুদ্ধ করেছে। যদি আরিয়ার মতো ভালো চরিত্র পাই, আমার প্রতিভা মেলে ধরার সুযোগ পাই, তাহলে ওয়েব সিরিজ করার জন্য আমি প্রস্তুত।’ এই বলিউড অভিনেত্রী আরও বলেন, ‘আমি গোয়েন্দা রহস্য, অনুসন্ধানমূলক সিরিজে কাজ করতে ইচ্ছুক।’