Home আরোও বিভাগ ক্রীড়া বিনোদন অনেক স্বপ্নের বিশ্বকাপ

অনেক স্বপ্নের বিশ্বকাপ

SHARE

মামুনুর রহমান
বিশ্বকাপ ক্রিকেটের সময় প্রায় ঘনিয়ে এসেছে। ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ আসরে যোগ দেয়ার জন্য বাংলাদেশের লড়াকু ক্রিকেটাররা ইতিমধ্যেই আয়ারল্যান্ডে পৌঁছেছেন। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্ট শেষে ইংল্যান্ডে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। ওয়েস্টইন্ডিজ, আয়ারল্যান্ড ও বাংলাদেশ এই তিন দল মিলে আয়রল্যান্ডে শুরু হয়েছে ত্রিদেশীয় সিরিজ। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই টুর্নামেন্টে যোগ দিয়েছে বাংলাদেশ। কারণ ইংল্যান্ড আর বাংলাদেশের আবহাওয়ার গতি প্রকৃতি এক নয়। বাংলাদেশে এখন চলছে গরমকাল। আর ইংল্যান্ডে চলছে প্রচন্ড শীতের কাল। ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের আবহাওয়া একই রকম। তাই বিশ্বকাপের আগে আবহাওয়ার সাথে মানিয়ে নেওয়ার জন্য আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্টে যোগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এই রিপোর্ট লেখার সময় আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্ট শুরু হয়েছে। প্রথম খেলায় ওয়েস্টইন্ডিজের কাছে শোচনীয় ভাবে হেরেছে আয়ারল্যান্ড। আবার একই দিনে একটি প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ড ‘এ’ দলের কাছে শোচনীয় ভাবে পরাজয় বরণ করেছে বাংলাদেশ। অথচ এই টুর্নামেন্টে বাংলাদেশকেই ফেভারিট ভাবা হচ্ছে। কারণ তিন দেশের মধ্যে র‌্যাংকিং এ বাংলাদেশই এগিয়ে আছে। ফলে বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে দেশ বাসীর অনেক প্রত্যাশা দেখা দিয়েছে। যদিও বিশ্বকাপ ক্রিকেটে যোগ দেয়ার উদ্দেশে দেশ ছাড়ার আগে বাংলাদেশ ক্রিকেট দল বেশ কিছু বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি পড়েছিল। দলের সহ অধিনায়ক সাকিব আল হাসান আনুষ্ঠানিক ফটোসেশনে উপস্থিত না থাকায় বিতর্ক শুরু হয়। পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট দলের নতুন জার্সিকে কেন্দ্র করেও বিতর্ক দানা বাধে। সমালোচনার চাপে পড়ে অবশেষে জাতীয় দলের জার্সির ডিজাইন বদল করা হয়েছে। বাংলাদেশের লড়াকু ক্রিকেটাররা এখন আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্টে ব্যস্ত সময় কাটাচ্ছেন।
ক্রিকেট বাংলাদেশের মানুষের কাছে এখন আর শুধুমাত্র একটি খেলা নয়, ঐতিহ্য ও অহংকারেরও প্রতীক হয়ে উঠেছে। ক্রিকেট হাসলেই দেশের সকল মানুষ হাসে। ক্রিকেট ব্যর্থ হলেই দেশের মানুষ আশাহত হয়। সে কারণে বিশ্বকাপ ক্রিকেট নিয়ে গোটা দেশের মানুষ অনেক প্রত্যাশার প্রহর অতিক্রম করছে। এবারে ঈদ উৎসবের মাঝেই চলবে বিশ্বকাপ ক্রিকেট। ঈদ মানেই খুশি। ঈদ মানেই আনন্দ। এবার বাড়তি আনন্দ হয়ে উঠবে বিশ্বকাপ ক্রিকেট। বিশ্বকাপে কেমন করবে আমাদের বাংলাদেশ দল? এই নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। তবে সবার প্রত্যাশা একটাই বাংলাদেশ যেন ভালো খেলে। লড়াই করে হেরে যাক দুঃখ নাই। কিন্তু লড়াইয়ের আগেই যেন হেরে না যায়।
এবারের নতুন ফরমেট অনুযায়ী বিশ্বকাপে প্রতিটি দলকে ৯টি করে খেলায় অংশ নিতে হবে। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্ট, বিশ্বকাপ শুরুর আগে পাকিস্তান ও ভারতের সাথে দুটি প্রস্তুতি ম্যাচ সহ আগামী ২ মাসে এক নাগারে ১৬টি ম্যাচ খেলবে বাংলাদেশ। ফলে দারুন ব্যস্ততায় কাটবে সময়।
ক্রিকেট খেলায় ক্রিকেটারদের ইনজুরি একটি প্রধান সমস্যা। বাংলাদেশ দলে নির্ভরযোগ্য খেলোয়াড়দের কেউ কেউ ইনজুরি সমস্যায় ভুগেছেন। এখন তারা পুরোপুরি ফিট। তবুও শংকা জাগে মনে, আবার না কেউ ইনজুরিতে পড়ে যায়। প্রসঙ্গ তুলে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রাকিবুল হাসান বলেছেন, বিশ্বকাপের আগে বাংলাদেশের আয়ারল্যান্ড ট্যুরটাকে আমি দুইভাবে দেখি। একটা হলো… আয়ারল্যান্ডে আমাদের দলের ১৯জন খেলতে গেছে। ২৩মে বিশ্বকাপ ক্রিকেটের জন্য প্রতিটি দলকে তার চ‚ড়ান্ত খেলোয়াড় তালিকা দিতে হবে। কাজেই এই সময়ের মধ্যে আয়ারল্যান্ডের আবহাওয়ার সাথে মানিয়ে নিয়ে যারা ভালো পারফরমেন্স দেখাতে পারবেন তাদেরকেই যাতে দলে নেওয়া যায় সেজন্যই বাংরাদেশ এই টুর্নামেন্টে যোগ দিয়েছে। আশাকরি এই টুর্নামেন্ট বাংলাদেশ দলের সকল খেলোয়াড়দের প্রস্তুতির জন্য অনেক কাজে আসবে। প্রসঙ্গক্রমে বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক এম এম কায়সার বলেছেন, বিশ্বকাপের আগে বাংলাদেশ ক্রিকেট দল আয়ারল্যান্ডে খেলতে গেছে ৩টি কারণে। প্রথম কারণ হলো বার্ষিক পরীক্ষার আগে যেমন প্রস্তুতি থাকে ছাত্র-ছাত্রীদের তেমনি এটাও এক ধরনের প্রস্তুতি ক্রিকেটারদের। পরীক্ষার আগে হোমওয়ার্ক ঝালাই করে নেওয়া আর কি! বিশ্বকাপের আগে একটা হোমওয়ার্ক সেরে নিতে চায় বাংলাদেশ। সেজন্যই আয়ারল্যান্ড টুর্নামেন্ট।
আগেই বলেছি বাংলাদেশের মানুষের কাছে ক্রিকেট এখন আর মাত্র শুধু একটি খেলা নয়, ক্রিকেট ঐতিহ্য ও অহংকারের প্রতীক হয়ে উঠেছে। এবারের বিশ্বকাপ ক্রিকেট উৎসব শুরুর সময়ে বাংলাদেশে ঈদ উৎসবের আমেজ থাকবে। সেখানে বাড়তি মাত্রা হিসেবে যুক্ত হবে বিশ্বকাপ ক্রিকেট। কল্পনা করুণ তো একবারÑ ঈদ উৎসবের আমেজে বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দল যদি বিজয়ের আলো ছড়াতে শুরু করে তখন আনন্দ ও উৎসবের মাত্রা কোথায় গিয়ে ঠেকবে? জয় হোক বাংলাদেশ ক্রিকেটের।