SHARE

প্রতি বছরের মতো এবারও অনলাইন প্ল্যাটফর্মগুলোতে প্রচারিত হবে ঈদ উপলক্ষে নানা নাটক-টেলিফিল্ম, শর্টফিল্ম ও গান-ভিডিও। উল্লেখযোগ্য কিছু অনুষ্ঠানের খবর তুলে ধরা হলো।

অপূর্ব-তিশার নাটক : ছোট পর্দার জনপ্রিয় জুটি জিয়াউল ফারুক অপূর্ব ও তানজিন তিশাকে ঈদের নাটকে দেখা যাবে। জীবনে ঘটে যাওয়া প্রেম-বিরহের গল্প নিয়ে নির্মিত হয়েছে অপূর্ব-তিশার ‘হঠাৎ দেখা’ নাটকটি। এটি রচনা ও পরিচালনা করেছেন কাজল আরেফিন অমি। ‘ক্লাব ইলেভেন’ প্রযোজিত নাটকটিতে আরও অভিনয় করেছেন বাঁধন লিংকন, সারিকা সাবাহ। ‘হঠাৎ দেখা’ নাটকটি মুক্তি পাবে প্রযোজনা প্রতিষ্ঠানটির ইউটিউব চ্যানেলে ঈদের অনুষ্ঠানমালায়। এছাড়া প্রতিষ্ঠানটি ইউটিউবে অবমুক্ত করবে নাটক ‘বিবাহ করিতে চাই না’। মেজবাহ উদ্দীন সুমনের রচনায় এটি পরিচালনা করেছেন রুবেল হাসান। এতে অভিনয় করেছেন তাহসান খান ও সায়লা সাবি।
মিনারের গান : ‘তোমার দখলে’ শিরোনামে নতুন গান নিয়ে এসেছেন গীতিকার রবিউল ইসলাম জীবন এবং গায়ক মিনার রহমান। ঈদ উপলক্ষে লিরিকাল ভিডিও আকারে গানটি প্রকাশ করেছে সাউন্ডটেক। ২০ মে সাউন্ডটেকের ইউটিউব চ্যানেলে ভিডিওটি আপলোড করা হয়েছে। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন রেজওয়ান শেখ। ভিডিওটি বানিয়েছেন শরীফ আল দীন।
শাওন গানওয়ালা : প্রযোজনা সংস্থা রূপকথা মিউজিকের ব্যানারে চাঁদরাতে মুক্ত হতে যাচ্ছে এ প্রজন্মের অন্যতম জনপ্রিয় শিল্পী শাওন গানওয়ালার নতুন গান ‘ঈদ মোবারক ঈদ’। এনামুল কবির সুজনের কথায় ‘ঈদ মোবারক ঈদ’ শিরোনামের এ গানটির সুর সংগীত করেছেন ইশরাক হোসাইন। গানটির প্রযোজনা সংস্থা রূপকথা মিউজিকের কর্ণধার ও গানটির গীতিকার এনামুল কবির সুজন বললেন, ‘করোনাকালীন এ বিভীষিকাময় সময়ে ঈদের সময়টা একটু ভালো লাগার সঙ্গে যেন কাটে সে কারণেই আমাদের এ প্রয়াস। আমরা আশা করছি গানটি সবাইকে খানিকটা সময় হলেও স্বস্তি প্রদান করবে।’ গানটি চাঁদরাতে রূপকথা মিউজিকের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হবে।
সাবার দুই গান : এনটিভি মার্কস অলরাউন্ডারখ্যাত জনপ্রিয় সংগীতশিল্পী সাবরিনা সাবা রোজার ঈদে দুটি গান নিয়ে হাজির হচ্ছেন। করোনার মহামারীতে আক্রান্ত ঈদে সাবার কণ্ঠে শোনা যাবে ভিন্ন স্বাদের দুটি গান। সংগীতা এবং সাউন্ডটেকের ব্যানারে ‘বাইরে কারে খুঁজিস’ একক এবং ‘শত জনমের প্রেম’ নামে ডুয়েট গানে কণ্ঠ দিয়েছেন এ গায়িকা। কারে খুঁজিস গানের কথা ও সুর করছেন সাবরিনা সাবা নিজেই। শত জনমের প্রেমের কথা, সুর ও সংগীত করেছেন অনিক সাহান।
সিএমভির ১০ : দেশের অন্যতম প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠান সিএমভির ঈদ আয়োজনে থাকছে মাত্র ১০টি উপহার। এর মধ্যে থাকছে ছয়টি নতুন গান-ভিডিও আর চারটি বিশেষ নাটক। এর মধ্যে গানের তালিকায় রয়েছে তানজীব সারোয়ার ও পূজার ‘ফানুস’। এরপর রয়েছে ঐশীর ‘হৃদয়ে পোষাধন’। মিনার মাহমুদের কথায় গানটির সুর-সংগীত করেছে মার্সেল। মেহেদী হাসান লিমনের কথায় এ সংগীত পরিচালকের গান ‘আড়ালে’। এটি গেয়েছেন যৌথভাবে কণা ও মার্সেল। সোমেশ্বর অলির কথায় ইমরানের বিশেষ গান ‘বাবা’। এটির সংগীত পরিচালনাও করেছেন মার্সেল। মেহেদী হাসান লিমনের কথায় আরও একটি বিশেষ গান আসছে মার্সেলের কণ্ঠে। এটির নাম ‘উথাল পাথাল প্রেম’। গানের বাইরে চারটি এক্সক্লুসিভ নাটক প্রকাশ পাবে সিএমভির ব্যানারে। এর মধ্যে প্রচারের আগেই সর্বাধিক আলোচনায় থাকা ‘উপহার’ নাটকটি প্রকাশ পাচ্ছে এ ব্যানার থেকে। মিজানুর রহমান আরিয়ানের এ নাটকটিতে অভিনয় করেছেন আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী। মেহজাবীন চৌধুরীর ক্যারিয়ারের অন্যতম কাজ হিসেবে এর মধ্যে আলোচনায় উঠেছে ‘সিগনেচার’ নাটকটি। আওরঙ্গজেবের তৈরি এ নাটকটিতে আরও আছেন আফরান নিশো। ঈদের দ্বিতীয় দিন এটির উন্মুক্ত হবে সিএমভির ইউটিউব চ্যানেলে। একই জুটিকে নিয়ে এ ব্যানার থেকে প্রকাশ হচ্ছে আরও একটি বিশেষ নাটক-‘ইমপসিবল লাভ’। আবদুল্লাহ মাহফুজ অভির চিত্রনাট্যে এটি নির্মাণ করেছেন মাহমুদ নিয়াজ চন্দ্রদ্বীপ। চতুর্থ নাটক হিসেবে থাকছে ‘ডেঞ্জার লাভ’। নাটকটির চিত্রনাট্য তৈরি করেছেন গোলাম সারোয়ার অনিক। নির্মাণ করেছেন মোহন আহমেদ। এর প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন মিশু সাব্বির ও তাসনিয়া ফারিন।
জি সিরিজের ‘মেহেদি মিক্সড ৩’ : অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ ঈদে শ্রোতাদের জন্য নিয়ে এসেছে ‘মেহেদি মিক্সড ৩’। যে অ্যালবামে গান করেছেন দেশের খ্যাতিমান কয়েকজন সংগীতশিল্পী। এর মধ্যে বাপ্পা মজুমদার গেয়েছেন ‘জানতে চেও না’, এহসান রাহীর কণ্ঠে ‘সাদাকালো’, মিজানের ‘যুদ্ধের গল্প’, অটামনাল মুনের ‘বেঁচে নেই’ ও তুষার গেয়েছেন ‘নিরুদ্দেশ’। ‘মেহেদি মিক্সড ৩’ অ্যালবামের সব গানের কথা লিখেছেন স্যামুয়েল হক। সুর ও সংগীতায়োজন করেছেন মেহেদি।
ঈদে ধ্রুব মিউজিক: প্রতি ঈদে সংগীত ও নাটক প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রুব মিউজিক স্টেশন তথা ডিএমএস বেশ বড় আয়োজন রাখে। এবার করোনার কারণে তারা সীমিত আকারে ঈদ আয়োজন করছে। গত রবিবার থেকে ২৬ মে পর্যন্ত পর্যায়ক্রমে আসবে গানগুলো। ঈদে ডিএমএস যেসব গান প্রকাশ করছে তার অন্যতম আসিফ আকবরের ‘পিরিত কইরা কান্দি আমি’। ওমর ফারুকের কথায় সুরারোপ করেছেন প্রিন্স রুবেল, সংগীতায়োজনে তরিক। জনপ্রিয় লেখক ও নির্মাতা সাদাত হোসাইনের গল্প ও ভিডিও নির্মাণে এ গানে মডেল হিসেবে দেখা যাবে মঈন হাসান ও অনামিক সরকারকে।
ইমরান মাহমুদুল নিয়ে আসবেন ‘হাসবো আবার আমরা’। হাসান মতিউর রহমানের কথায়, নাজির মাহমুদের সুরে গানটির সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।
কাজী শুভর নতুন গান ‘পোড়াইয়া মারলি আমারে’ থাকছে এ ঈদ আয়োজনে। হানিফ খানের কথা ও সুরে সংগীতায়োজন করেছেন রাফি মোহাম্মদ। ভিডিও নির্মাণ করেছেন আল মাসুদ।
লুৎফর হাসান হাজির হচ্ছেন ‘তোমার কথায় ধাক্কা লাগে’ নিয়ে। নিজের কথা ও সুরে কণ্ঠে ধারণ করেছেন এ গান। সংগীতায়োজন করেছেন আমজাদ হোসেন। আল মাসুদ নির্মাণ করেছেন ভিডিও।
অয়ন চাকলাদার নিয়ে আসছেন স্যাড রোমান্টিক গান ‘তবুও ভালোবেসে যাবো’। স্নেহাশীষ ঘোষের কথায় সুর ও সংগীতায়োজন করেছেন অয়ন নিজেই। ভিডিও নির্মাণ করেছেন সৈকত রেজা। মডেল হিসেবে আছেন ইমরান আহমেদ সওদাগর ও আরিয়ানা জামান।
শেখ সাদী নিয়ে আসছেন নতুন গান ‘মন’। নিজেই লিখেছেন কথা। সুর ও সংগীতায়োজন করেছেন মাহমুদুল হাসান রোমান্স। ভিডিও নির্মাণ করেছেন আবিদ হাসান। মডেল হিসেবে শেখ সাদীর সঙ্গে দেখা যাবে মারিয়া নুনিকে।
সাবরিনা বশিরের ‘আমি নিজেরে হারাই’ শিরোনামের গানে সুর ও সংগীতায়োজন করেছেন শাহরিয়ার আলম মার্সেল। কথা লিখেছেন মেহেদী হাসান লিমন। সৌমিত্র ঘোষ ইমন পরিচালিত ভিডিওতে সাবরিনা বশিরের সঙ্গে আছেন রিয়াদ।