Home আরোও বিভাগ সিনেমা মুক্তির অপেক্ষায় আলোচিত যত সিনেমা

মুক্তির অপেক্ষায় আলোচিত যত সিনেমা

SHARE
Fagun-Hawya

অনেক আশা-প্রত্যাশার ভেলায় চড়ে শুরু হওয়া এই বছরটিও খুব একটা আনন্দের হাওয়া দিতে পারেনি সিনেমাওয়ালাদের, সিনেমার দর্শকদের। শাকিব খানের ওপর ভর করে কিছু ব্যবসা সফল ছবি এসেছে বটে, তবে একটি ইন্ডাস্ট্রির জন্য তা বিশেষ সাফল্যের কিছু নয়। চলতি বছরে মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে ব্যবসা সফল তালিকায় রয়েছে শাকিবের ‘চালবাজ’, ‘ভাইজান’, ‘সুপার হিরো’, ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া’। ভালো গল্প ও নির্মাণে আলোচিত হয়েছে কোরবানি ঈদে মুক্তি পাওয়া সাইমন-মাহির ‘জান্নাত’। এ তালিকায় আছে পরীমনির ছবি ‘স্বপ্নজাল’। তবে চলতি বছরের সবচেয়ে ব্যবসা সফল ও প্রশংসিত সিনেমাটি জাজের ঘরেই নির্মিত হয়েছে। সেটি হলো ‘পোড়ামন ২’। রায়হান রাফি পরিচালিত এই ছবি দিয়ে চলচ্চিত্রে পা রেখেছেন চিত্রনায়ক সিয়াম। ছবিতে তার বিপরীতে ছিলেন পূজা চেরী। ছবিটি গেল রোজা ঈদে মুক্তি পায়। সাফল্যের ধারাবাহিকতায় এটি টানা পাঁচ সপ্তাহ প্রদর্শিত হয়েছে দেশের বিভিন্ন সিনেমা হলে। এদিকে আশা জাগিয়েও ব্যবসায়িকাভাবে হতাশ করেছে কোরবানি ঈদের ছবিগুলো। ভালো নির্মাণ ও বিগ বাজেটের ছবি হওয়া সত্বেও আশানুরুপ দর্শক টানতে সক্ষম হয়নি শাকিব-বুবলীর ‘ক্যাপ্টেন খান’, সাইমন-মাহির ‘জান্নাত’ ও মাহি-বনির ‘মনে রেখ’ ছবি তিনটি। তাই কিছুটা ব্যর্থতার মেঘ জমে আছে ঢাকাই সিনেমার আকাশে। চলতি বছর শেষ হতে বাকি আরও কয়েক মাস। তালিকায় আছে বেশ কিছু আলোচিত ও বহুল প্রতিক্ষীত সিনেমা। এইসব সিনেমার হাত ধরে হতাশার এই মেঘ কী কাটবে? সেই আলোচনাই এখন সিনেমা পাড়ায়।
চলতি বছরে মুক্তির তালিকায় রয়েছে অনম বিশ্বাসের ‘দেবী’, তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়া’, শাহীন সুমনের ‘মাতাল’, রায়হান রাফির ‘দহন’, এম সাখাওয়াত হোসেনের ‘আসমানী’, শামীমুল ইসলাম শামীমের ‘আমার প্রেম আমার প্রিয়া’সহ আরও কিছু সিনেমা। এরমধ্যে বর্তমানে নির্মাণাধীন আছে রাশেদ রাহার ‘নোলক’, দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’, বদিউল আলম খোকনের ‘আমার মা আমার বেহেস্ত’, ইস্পাহানি আরিফ জাহানের ‘নায়ক’ ছবিগুলো। এই ছবিগুলো চলতি বছরে মুক্তির সম্ভাবনা রয়েছে।
মুক্তির তালিকায় আছে কলকাতার ভেঙ্কটেশ ফিল্মস প্রযোজিত রাজীব বিশ্বাসের ‘নেকাব’ ছবিটি। শাকিব খানের বিপরীতে এই ছবিতে অভিনয় করেছেন ওপার বাংলার নুসরাত জাহান ও সায়ন্তিকা। এটি সাফটা চুক্তির আওতায় মুক্তি পাবে বাংলাদেশে। সেইসঙ্গে চলতি বছরে মুক্তির লক্ষে শুটিং শুরু হচ্ছে শাকিব খান ও নুসরাত ফারিয়ার ‘শাহেনশাহ’ সিনেমার।
এরমধ্যে অনেক সিনেমারই মুক্তি পিছিয়ে যেতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। তবে দর্শক অপেক্ষা করে আছেন এমন ছবির তালিকায় এগিয়ে চঞ্চল চৌধুরী, জয়া আহসান, শবনম ফারিয়া, অনিমেষ আইচ, ইরেশ যাকের অভিনীত ‘দেবী’ ছবিটির জন্য। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মিসির আলি সিরিজ অবলম্বনে নির্মিত এই সিনেমাটি নিয়ে এরইমধ্যে দর্শকের দারুণ আগ্রহ লক্ষ করা গেছে। একইভাবে তৌকীর আহমেদের নির্মাণে সিয়াম আহমেদ ও নুসরাত ইমরোজ তিশার ‘ফাগুন হাওয়া’ নিয়েও আগ্রহী হয়ে উঠেছেন দর্শক।
আর বাণিজ্যিক ধারায় শাহীন সুমনের ‘মাতাল’ ছবিটিও রয়েছে আলোচনায়। এতে সাইমন সাদিকের বিপরীতে অভিষিক্ত হতে যাচ্ছেন নবাগতা অধরা খান। রায়হান রাফির ‘দহন’ও সাফল্য পাবে বলে ধারণা করছেন সিনেমার বোদ্ধারা। তাদের মতে, চমৎকার গল্প, সিয়াম-পূজার প্রতি দর্শকের আগ্রহ ‘পোড়ামন ২’ এর মতো এই ছবিকেও ব্যবসায়িক সাফল্যের অভিজ্ঞতা দিতে পারে। আর কলকাতার ‘নেকাব’ চলতি বছরে ঢাকায় মুক্তি পেলে আরও একটি ব্যবসা সফল ছবির মালিক হতে পারেন শাকিব খান। ‘নোলক’ ছবিতেও তিনি সফল হতে পারেন নায়িকা ববিকে নিয়ে। নতুন বছরের শুরুতে সালতামাতিতে যেন সিনেমায় সাফল্যের পাল্লাটা ভারী হয় সেই প্রত্যাশা সবার। তাই আগামীতে মুক্তি পাওয়া ছবিগুলোর দিকে চোখ ফেলেছেন সবাই।