Home এক্সক্লুসিভ বাচ্চুর জন্য অশ্রুগাঁথা

বাচ্চুর জন্য অশ্রুগাঁথা

SHARE
AB-1-(175)

ফরিদুর রেজা সাগর
তারুণ্যের ষোল। চ্যানেল আই-এর ১৬ বছরের জন্মদিনে তারকাকথন লাইভ অনুষ্ঠানে অতিথি ছিলো আইয়ুব বাচ্চু। অনুষ্ঠান চলছে। উপস্থাপক মৌসুমী বড়–য়া তার সাথে চ্যানেল আই-এর জন্মদিন নিয়েই নানা প্রশ্ন করে যাচ্ছিলো। প্রসঙ্গ ক্রমে হঠাৎ আইয়ুব বাচ্চু বলল আজ চ্যানেল আই-এর ষোলতম জন্মদিন। তারুণ্যের ষোল। অনেক আনন্দের বয়স। কিন্তু আমি আমার ষোল বছরের তারুণ্যকে উপভোগ করতে পারিনি। ওই বয়সেই একটা বড় সংসারের গুরু দায়িত্ব নিতে হয়েছে আমাকে। মায়ের চোখের অশ্রু মুছতে আমি তখন যারপর নাই ব্যস্ত। সেই যে কৈশোর, তারুণ্য বঞ্চিত জীবন আমার… আজও বয়ে নিয়ে বেড়াচ্ছি… অনুষ্ঠান চলছে। বাচ্চুর জন্য বিশেষ মোড়কে করে ষোলটি চকলেট পাঠিয়ে দিলাম। চকলেট পেয়ে বাচ্চুর সে কী আনন্দ। যেন আনন্দের পাশাপাশি আবেগ ধরে রাখতে পারছে না। বলল, ফরিদুর রেজা সাগর এই যে আমাকে ১৬টি চকলেট দিলেন, মনে হচ্ছে আমি আমার হারানো কৈশোর, তারুণ্য খুঁজে পেয়েছি। মনে হচ্ছে বাবা আমাকে হারানো কৈশোর ও তারুণ্য ফিরিয়ে দিলেন। কী যে আনন্দ হচ্ছে তা ভাষায় প্রকাশ করতে পারব না…
অনুষ্ঠানে উপস্থাপকের কাছে জানতে চাইলাম বাচ্চুকে প্রশ্ন কর সে আমার কাছে কি চায়। উপস্থাপকের প্রশ্নের জবাবে বাচ্চু যা চাইল তা শুনে আমি তো অবাক। ভেবেছিলাম নিজের জন্য হয়তো কিছু চাইবে। কিন্তু নিজের জন্য সে কিছুই চাইল না। চাইল দেশের সকল ব্যান্ড শিল্পীদের জন্য একটি বিশেষ দিনÑ ‘আমি চাই ব্যান্ড শিল্পীদের জন্য বছরের একটি বিশেষ দিন থাকুক। এই মুহূর্তে এটাই আমার চাওয়া।’
আমি সঙ্গে সঙ্গে বছরের একটি দিন দিয়ে দিলাম তাকে। প্রতি বছরের ১ ডিসেম্বর দিনটি হবে শুধুই ব্যান্ড শিল্পীদের জন্য। বাচ্চু দিনটির নাম দিলÑ ‘ব্যান্ড ফেস্ট ডে’।
সেই থেকে চ্যানেল আই ভবন চত্বরে প্রতি বছর হয়ে আসছে তারুণ্যের ব্যান্ড ফেস্ট। কিছুদিন আগেও এবারের ‘ব্যান্ড ফেস্ট’ নিয়ে বাচ্চুর সাথে আমার মিটিং হয়েছে। কিন্তু এখন থেকে কে আমার সঙ্গে ‘ব্যান্ড ফেস্ট’ নিয়ে মিটিং করবে?
চ্যানেল আই-এর প্রতিটি জন্মদিনে চ্যানেল আই চত্বরের মঞ্চে গান গাইতে উঠে এক ফাঁকে সে আমাকে মঞ্চে ডেকে নেয়। এটা সে প্রতি বছরই করে। এবারও ২০ তম জন্মদিনে বাচ্চু মঞ্চে গান গাইতে উঠে আমাকে বার বার ডেকেছে- ফরিদুর রেজা সাগর আমার অভিভাবক, আমার পিতা, আপনি কোথায়? মঞ্চে আসুন। কিন্তু সেদিন অন্যান্য অতিথিদের অভ্যর্থনা জানাতে গিয়ে প্রিয় বাচ্চুর ডাক শুনতে পাইনি। পরে জেনেছি বাচ্চু নাকি আমাকে বার-বার মঞ্চে ডেকেছে। যখনই একথা ভাবি কষ্টে বুকের ভিতরটা মোচড় দেয়। বাচ্চুর জন্য বুকের ভিতরের কান্না থামাতে পারিনা। হঠাৎ হঠাৎই মনে হয়, ওই তো প্রিয় বাচ্চু বোধকরি আমাকে ডাকছেÑ ফরিদুর রেজা সাগর, আমার অভিভাবক, আমার পিতা, আপনি কোথায়? মঞ্চে আসুন।
চ্যানেল আই-এর দেশে-বিদেশে অনুষ্ঠিত বড় বড় ইভেন্টে আইয়ুব বাচ্চুর ছিল সরব উপস্থিতি। চ্যানেল আই এর শুরুতেই সিগনেচার টিউন, চ্যানেল আই সংবাদের টিউন সহ চ্যানেল আই-এর বড় বড় সঙ্গীত বিষয়ক ইভেন্ট ও নানা কাজে বাচ্চুর ছিল সরব উপস্থিতি। বাংলার গান রিয়েলিটি শো, এর বিচারক হিসেবেও গুরুত্বপুর্ণ দায়িত্ব পালন করেছে আমাদের প্রিয় আইয়ুব বাচ্চু। আজ অনেক স্মৃতি মনের মাঝে ভীড় করছে। একটা প্রশ্নের জবাব খুঁজে পাচ্ছি না। কে এখন ব্যান্ড ফেস্ট নিয়ে আমার সঙ্গে মিটিং করবে? কে চ্যানেল আই-এর সঙ্গীত বিষয়ক বড় বড় কাজগুলো সুষ্ঠু ভাবে সমাধা করতে আন্তরিক ভাবে সহায়তা করবে?
আমি এক সন্তান হারা পিতা সিঙ্গাপুরের কোনো এক হাসপাতালে শুয়ে নীরবে আমার সন্তানের জন্য অশ্রুপাত করছি। বাচ্চু, ভালো থেকো…