Home শীর্ষ কাহিনি প্রচ্ছদ মুখ জাতীয় সংসদের মনোনয়ন দৌঁড়ে তারকারা

জাতীয় সংসদের মনোনয়ন দৌঁড়ে তারকারা

SHARE
ELEction

রেজানুর রহমান
দু’জনেরই নামের উচ্চারণ এক। সংস্কৃতির দুই ভুবনে দু’জনই ব্যাপক আলোচিত তারকা। বলতে গেলে দু’জনই নিজ নিজ ক্ষেত্রে মহাতারকা। একজন ক্রিকেটে অন্যজন চলচ্চিত্রে… দু’জনের মধ্যে অনেক মিল। শুধু নামের বানানটাই একটু ফারাক। একজন তার নাম লিখেন ‘স’ দিয়ে আর অন্যজন ‘শ’ দিয়ে। ‘স’ আর ‘শ’ এর উচ্চারণ প্রায় একই রকম। তবে নামের বানান অর্থাৎ ‘স’ আর ‘শ’কে দিয়েই বুঝে নেওয়া যায় কে কোন জন। চলচ্চিত্রের শাকিব খান, নাকি ক্রিকেটের সাকিব আল হাসান। দুটি অক্ষরেই পার্থক্য বোঝা যায়।
দেশে শুরু হয়েছে ১১ তম জাতীয় সংসদ নির্বাচনের আনন্দ আমেজ। দেশের রাজনৈতিক অঙ্গন তো বটেই সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়াঙ্গণ সহ সর্বত্রই এখন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরেই সাজ সাজ রব। কারা হচ্ছেন আমাদের মহান জাতীয় সংসদের আগামী দিনের কান্ডারী? কার এলাকায় কে দাঁড়াচ্ছেন জাতীয় সংসদ নির্বাচনে? কোন রাজনৈতিক দলে প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে কি ধরনের চমক আসছে এটাই এখন সকলের আগ্রহের বিষয়। অনেক আগে থেকেই শোনা যাচ্ছিল এবার ব্যাপক সংখ্যক সাংস্কৃতিক ব্যক্তিত্ব অর্থাৎ অভিনয় শিল্পী, খেলোয়াড়, কর্পোরেট ব্যক্তিত্ব, আলোচিত আমলা এবং ব্যবসায়ী জাতীয় সংসদের নির্বাচনে প্রাথী হতে যাচ্ছেন। খেলোয়াড় আর অভিনেতা-অীভনেত্রীদের ব্যাপারেই ব্যাপক আলোচনা শুরু হয়েছিল। বিশেষ করে আমাদের ক্রিকেটের রাজপুত্র মাশরাফি বিন মোর্তুজা ও সাকিব আল হাসানকে নিয়েই শুরু হয়েছিল ব্যাপক জল্পনা-কল্পনা। শোনা যাচ্ছিল আমাদের চলচ্চিত্রের রাজকুমার শাকিব খান সহ গুণী অভিনেতা রিয়াজ ও ফেরদৌসও এবারের জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হবেন। গুণী অভিনয় শিল্পী, জননেতা আসাদুজ্জামান নূর, চলচ্চিত্রের মিষ্টি মেয়ে সারাহ বেগম কবরী, এক সময়ের দুর্দান্ত টিভি অভিনয় শিল্পী তারানা হালিম, গুণী সঙ্গীত শিল্পী মমতাজ, চলচ্চিত্রের পর্দা কাঁপানো তারকা ফারুক সহ অনেক তারকাই জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হবেন।
কিন্তু এঁদের মধ্যে জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হচ্ছেন না শুধুমাত্র দু’জন। বাকি সবাই আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন করবেন বলে নমিনেশন ফরম সংগ্রহ করেছেন। শাকিব খান আর সাকিব আল হাসান এবার জাতীয় সংসদ নির্বাচন করবেন না। পত্র-পত্রিকা সহ বিভিন্ন প্রচার মাধ্যমে নিজেদের নাম প্রকাশ ও প্রচার হওয়ার প্রেক্ষিতে শাকিব খান তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এবার তিনি জাতীয় সংসদে নির্বাচন করবেন না। তবে জাতীয় সংসদে চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যাপারে প্রয়োজনীয় কথা বলার জন্য চলচ্চিত্রাঙ্গণ থেকেই প্রতিনিধি থাকা দরকার বলে তিনি অভিমত ব্যক্ত করেছেন।
Mashrafeeজাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে সাকিব আল হাসান তাঁর ইচ্ছে ব্যক্ত করেছিলেন। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ প্রচার মাধ্যমে পক্ষে-বিপক্ষে নানামুখি প্রতিক্রিয়া প্রচার ও প্রকাশ হতে থাকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বরাত দিয়ে গণ মাধ্যমে খবর প্রকাশ হয়েছে এরকম, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার সাকিব আল হাসানকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিতে পরামর্শ দিয়েছেন। প্রধানমন্ত্রী সাকিব আল হাসানকে আরও মনযোগ দিয়ে ক্রিকেট খেলা চালিয়ে যেতে বলেছেন। সে কারণে সাকিব আল হাসান এবার জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হবার জন্য নমিনেশন ফরম সংগ্রহ করেননি। তবে আমাদের ক্রিকেটের রাজপুত্র, ওয়ানডে দলের সফল অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হবার জন্য আওয়ামী লীগের পক্ষে নমিনেশন ফরম সংগ্রহ করেছেন। তার আগে তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করে দোয়া চেয়েছেন।
নির্বাচন কমিশনের ঘোষনা অনুযায়ী ৩০ ডিসেম্বর সারাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ২৮ নভেম্বর, বাছাই সম্পন্ন হবে ২ ডিসেম্বর এবং প্রার্র্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর।
শিল্পী ও সংস্কৃতিকর্মীদের মধ্যে যারা নির্বাচন করবেন বলে নিজ নিজ দল থেকে নমিনেশন ফরম সংগ্রহ করেছেন তারা যে সবাই মনোনয়ন পাবেন এমনটা জোর দিয়ে বলা যায় না। নির্বাচনে তারকাদের মনোনয়ন পাওয়ার সম্ভাবনার বিষয়ে জানতে চাওয়া হলে আওয়ামীলীগের সম্পাদক মন্ডলীর সভাপতি মোহাম্মদ নাসিম প্রচার মাধ্যমে বলেছেন, বিভিন্ন ক্ষেত্রে খ্যাতিমান অনেকেই আমাদের মনোনয়ন চেয়েছেন। তাদের বিষয়ে মনোনয়ন বোর্ডের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।
সাংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এখন পুরোদস্তুর একজন সফল রাজনীতিবিদ। পাশাপাশি দেশের সাংস্কৃতিক অঙ্গনে তিনি হয়ে উঠেছেন জীবন্ত কিংবদন্তী। নীলফামারী-২ আসন থেকে এবারও তিনি জাতীয় সংসদে নির্বাচন করছেন।
ELEction-Bnpসফল তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এতোদিন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সাংসদ ছিলেন। এবার তিনি ভোটের মাঠের লড়াইয়ে জনগণের ভোট নিয়েই দেশের সেবা করতে চান। টাঙ্গাইল-৬ আসন থেকে এবার তিনি নির্বাচন করবেন বলে মনস্থির করেছেন। চিত্র নায়ক ফারুক গাজীপুর-৫ আসন থেকে নির্বাচন করবেন বলে নমিনেশন ফরম সংগ্রহ করেছেন। কণ্ঠশিল্পী মমতাজ মানিকগঞ্জের সিঙ্গাইর এলাকায় আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আবারও জাতীয় সংসদ নির্বাচন করবেন বলে নমিনেশন ফরম সংগ্রহ করেছেন। আমাদের চলচ্চিত্রের মিষ্টি মেয়ে সারাহ বেগম কবরী ২০০৮ সালে নারায়নগঞ্জ সদর আসন থেকে সাংসদ হয়েছিলেন। এবার তিনি ঢাকা-১৭ আসনের প্রাথী হবার জন্য নমিনেশন ফরম সংগ্রহ করেছেন। অভিনয় শিল্পী রোকেয়া প্রাচী ও শমী কায়সার ফেনী-৩ আসন থেকে নির্বাচন করার জন্য নমিনেশন ফরম সংগ্রহ করেছেন। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১ আসনের জন্য মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুসও তার নির্বাচনী এলাকা থেকে নির্বাচন করবেন বলে নমিনেশন ফরম সংগ্রহ করেছেন। অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল, অভিনেতা শাকিল খান, অভিনেতা সিদ্দিক, চলচ্চিত্র পরিচালক মাসুদ পথিক, অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি সহ আরও বেশ কিছু তারকা জাতীয় সংসদে নির্বাচন করার জন্য আওয়ামী লীগের পক্ষে নমিনেশন ফরম সংগ্রহ করেছেন বলে জানা গেছে।
এদিকে ১১ তম জাতীয় সংসদ নিবার্চনে বিএনপি’র পক্ষ থেকে বেশ কয়েকজন তারকা অংশ নেওয়ার ইচ্ছা পোষণ করেছেন। তারা হলেন, সিরাজগঞ্জ-১ আসন থেকে কণ্ঠশিল্পী কনকচাপা চাকমা, সিলেট-৬ আসন থেকে চিত্রনায়ক হেলাল খান, নীলফামারী-৪ আসন থেকে কণ্ঠশিল্পী বেবী নাজনীন। ইমরান সালেহ প্রিন্স, কণ্ঠশিল্পী মনির খানও বিএনপির পক্ষে জাতীয় সংসদ নির্বাচন করবেন বলে ইচ্ছে ব্যক্ত করেছেন। বিশিষ্ট চিত্র নায়ক সোহেল রানা জাতীয় পার্টির পক্ষে জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হবেন বলে ইচ্ছে ব্যক্ত করেছেন। তাকে ঢাকা-১৮ আসনের প্রার্থী হিসেবে দেখা যেতে পারে।