Home আরোও বিভাগ টিভি গাইড চলচ্চিত্র নিয়ে নাটক!

চলচ্চিত্র নিয়ে নাটক!

SHARE
Mou-1

বিষয় চলচ্চিত্র নির্মাণ। শুটিং হচ্ছে এফডিসিতেই। কিন্তু আদতে এটা নাটক। তীরন্দাজ নামের নতুন এ ধারাবাহিক নির্মাণ করছন অঞ্জন আইচ। কয়েক দিন ধরে চলছে এর শুটিং। ধারাবাহিকটির গল্প নিয়ে পরিচালক বলেন, চলচ্চিত্র নির্মাণ নিয়ে এগিয়েছে এ ধারাবাহিক। একটি চলচ্চিত্র নির্মাণের সঙ্গে যে কতজনের ঘাম ও শ্রম থাকে, তা-ই দেখানো হবে নাটকে। বলতে পারেন ছবি নিয়ে নাটক। এ ছাড়া চলচ্চিত্রের শিল্পীদের জীবনের নানা ঘটনাও দেখানো হবে এতে। তীরন্দাজ-এ অভিনয় করেছেন তারিক আনাম খান, তৌকীর আহমেদ, সাদিয়া ইসলাম মৌ, ফারুক আহমেদ, মিশু সাব্বির প্রমুখ। নাটকে নিজের চরিত্র নিয়ে ফারুক আহমেদ বললেন, ‘আমি ১৯ বছর ধরে সহকারী পরিচালক হিসেবে কাজ করি। আমার কাছে পূর্ণ পরিচালক হওয়ার সুযোগ এলেও কখনোই সে সুযোগ গ্রহণ করি না আমি।’ মিশু সাব্বির জানালেন, এ নাটকের মধ্য দিয়ে একটা চলচ্চিত্র নির্মাণের পেছনের অনেক গল্পই দর্শক জানতে পারবেন।’ সবকিছু ঠিক থাকলে শিগগিরই এটিএন বাংলায় প্রচার শুরু হবে এই ধারাবাহিকটি। এমনটাই জানালেন পরিচালক।

ঈদ ধারাবাহিক থেকে দীর্ঘ ধারাবাহিক

eid-dharabahikগেল ঈদে এসএ টিভিতে বদরুল আনাম সৌদের রচনা ও পরিচালনায় প্রচারিত হয়েছে পাঁচ পর্বের ধারাবাহিক ঘোড়ার চাল আড়াই ঘর। ওই নাটকের চরিত্রগুলোকে নিয়ে নতুন করে নির্মিত হয়েছে একই নামের আরেকটি দীর্ঘ ধারাবাহিক। শুটিংয়ের শুরুতে নতুন ধারাবাহিকের নাম গোলকধাঁধা রাখা হলেও পরবর্তীতে চূড়ান্ত করা হয় ঘোড়ার চাল আড়াই ঘর। যথারীতি এটি রচনা ও পরিচালনা করেছেন বদরুল আনাম সৌদ। সপ্তাহে তিন দিন মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার এটি এসএ টিভিতে প্রচার শুরু হয়েছে। গল্পে দেখা যাবে- আকাশ ৩৮ বছর বয়সী একজন নাট্যকার। মাত্র তিন দিনের পরিচয়ে তিনি বিয়ে করেন বেলাকে। বিয়ের পর আকাশ বুঝতে পারেন একজন পাত্র হিসেবে নাট্যকারের চেয়েও এগিয়ে আছেন এক কেরানি। আকাশের শ্বশুরের নানা প্রশ্নে জর্জরিত হয়েই তার এই অনুধাবন। আবার তার শাশুড়ির লম্বা মানুষ পছন্দ। নিজের এই একটি গুণ আবিষ্কার করেন তিনি। এভাবেই এগিয়ে যায় ঘোড়ার চাল আড়াই ঘর ধারাবাহিকের গল্প। নাটকটিতে অভিনয় করেছেন সুবর্ণা মুস্তাফা, সানজিদা প্রীতি, শাহাদাৎ হোসেন, সাজু খাদেম প্রমুখ।

শুরু হয়েছে বাক্সবন্দী

Bakshobondi-03অবসরের পর থেকেই দাবার বোর্ডে দিনরাত মাথা গুজে বসে থাকেন আতিয়ার সাহেব। যদিও তার স্ত্রী এখনো পুরোদমে সংসার করে চলেছেন। শাহানা আতিয়ার সাহেবের দ্বিতীয় স্ত্রী। কথাটা যদিও প্রথম প্রথম মানতে কষ্ট হয়েছিলো দেওয়ানের। বেলা অনেক গড়িয়ে দেওয়ান এখন প্রায় চল্লিশ ছুঁই ছুঁই, সবকিছুর মধ্যেই সন্দেহের গন্ধ খুঁজে বেড়ান। তার স্ত্রীর নাম স্নিগ্ধা। সংসারটা মূলত শাশুড়ীর অলক্ষ্যে তারই হাতে তুলে নিতে হয়েছে। আতিয়ার সাহেবের অতি আদরের তিন কন্যা তিন ধরনের রুচী, তিন ধরনের মেজাজ আর অদ্ভুত জীবন বোধ নিয়ে বেড়ে উঠেছে। এমনই গল্পের নাটক ‘বাক্সবন্দী’। নাটকটি প্রতি সপ্তাহের সোম ও মঙ্গলবার রাত ৯.৪৫ মিনিটে এনটিভিতে প্রচার হচ্ছে। পান্থ শাহ্রিয়ারের রচনায় নাটকটি পরিচালনা করেছেন নঈম ইমতিয়াজ নেয়ামূল। অভিনয় করেছেন মামুনুর রশীদ, শামসুল আলম বকুল, শর্মিলী আহমেদ, অরুণা বিশ্বাস, নিশো, নাঈম, নাদিয়া, ফারহানা মিলি, সামিয়া, কাজী উজ্জল, রশীদ হারুণ, সাজু প্রমুখ।