Home প্রতিবেদন শাহ সিমেন্ট সুইট হোম গিটারের জাদুঘর গড়তে চেয়েছিলেন আইয়ুব বাচ্চু

গিটারের জাদুঘর গড়তে চেয়েছিলেন আইয়ুব বাচ্চু

SHARE
AB-(10)

তাঁকে বলা হয় গিটারের জাদুকর। আমাদের এই দক্ষিণ এশীয় উপ মহাদেশে আইয়ুব বাচ্চুর মতো এতো দক্ষ গিটার শিল্পী আর একজনও নাই। আইয়ুব বাচ্চু নিজেই বলেছেন, গিটারই ছিল আমার প্রকৃত প্রেমিকা। গিটারই ছিল আমার সুখ আমার আনন্দ-বেদনার মহাকাব্য। সে কারণে আইয়ুব বাচ্চু মানেই গিটার আবার গিটার মানেই আইয়ুব বাচ্চু। আইয়ুব বাচ্চু গান গাইবেন সাথে গিটার থাকবে না এই দৃশ্য কেউ কোনো দিন দেখেনি।
গিটার নিয়ে অনেক স্বপ্ন ছিল আইয়ুব বাচ্চুর। পৃথিবীর যে দেশেই যেতেন অনুষ্ঠান করার ফাঁকে ফাঁকে মার্কেটে গিয়ে পছন্দের গিটার খুঁজতেন এবং প্রচুর অর্থ খরচ করে পছন্দের গিটার সাথে করে দেশে ফিরে আসতেন। এভাবেই তাঁর সংগ্রহে অনেকগুলো গিটার এসে যায়। সংখ্যায় প্রায় ৪০টি… সমস্যা দেখা দেয় গিটার গুলো রাখার জায়গা নিয়ে। প্রতিটি গিটারকে সন্তানের মতো ভালোবাসতেন। প্রসঙ্গ তুলতেই একদিন বলেছিলেন, জানেন আমার গিটারগুলো আমার সন্তানের মতো। সন্তান বড় হলে বাবা-মা যেমন তাদের জন্য আলাদা ঘরের ব্যবস্থা করে দেয় আমার গিটারগুলোও তেমন ঘর চায়। নিজের একটা জগৎ চায়। জানেন, গিটারগুলোর সাথে আমি মাঝে মাঝে কথাও বলি। ওরা আমাকে অনেক ভালোবাসে বলে কোন অভিযোগ করে না। কিন্তু আমি তো বুঝি গাদাগাদি ঠাসাঠাসি করে থাকতে ওদের খুব কষ্ট হয়। আহারে, ওদের জন্য আমি যদি একটা জাদুঘর বানাতে পারতাম। গিটারের জাদুঘর। সেখানে আমার ব্যবহার করা প্রতিটি গিটারের জন্য আলাদা একটা গ্যালারি থাকতো। প্রতিটি গিটারের পাশে আমি দু’চার কথা লিখে দিতাম। আমার ভক্তরা তাদেরকে দেখতে আসতো। আমার গিটার গুলো অনেক সম্মানবোধ করতো।
গিটার জাদুঘরের পরিকল্পনা নিয়ে জীবদ্দশায় অনেকের সাথেই কথা বলেছিলেন আইয়ুব বাচ্চু। এজন্য অনেক অর্থের দরকার। তাই তেমন সাড়া পাননি। শেষে একটা প্রতিযোগিতার মাধ্যমে গিটার গুলো মেধাবী তরুণদের হাতে তুলে দিতে দিয়েছিলেন। এজন্যও একটি পরিকল্পনা সাজিয়েছিলেন। পরিকল্পনাটা ছিল অনেকটা এরকমÑ গিটার বাজানো নিয়ে দেশব্যাপি প্রতিযোগিতার ব্যবস্থা করা হবে। এই প্রতিযোগিতায় গিটার বাজিয়ে সেরা শিল্পীরাই বাচ্চুর গিটার গুলো জিতে নিবে। দুর্ভাগ্যজনক হলেও সত্য পৃষ্ঠপোষকের অভাবে বাচ্চুর এই পরিকল্পনাও কাজে আসেনি। পরে গিটারগুলো বিক্রি করে দিতে চেয়েছিলেন। এনিয়েও তাঁর অনেক আক্ষেপ ছিলÑ ‘কি করবো বলেন? সংরক্ষনের অভাবে গিটারগুলো তো নষ্ট হয়ে যাচ্ছে… আমি চাই আমার প্রাণের চেয়েও প্রিয় গিটার গুলো ভালো থাকুক।