Home আরোও বিভাগ ইভেন্ট আড়ং ডেইরী-চ্যানেল আই বাংলার গান ২০১৫

আড়ং ডেইরী-চ্যানেল আই বাংলার গান ২০১৫

SHARE

আনন্দ আলো প্রতিবেদন: ও বন্ধু কাজল ভ্রমরারে কোনদিন আসিবেন বন্ধু কওয়া যাও, কওয়া যাও রে…।  অসাধারণ এই ভাওয়াইয়া গানে টান দিলেন দেশের খ্যাতিমান লোকসঙ্গীত শিল্পী রথীন্দ্রনাথ রায়।  মুহূর্তে পিনপতন নিরবতা পুরো ক্যাফেটেরিয়ায়।  সবার অনুরোধে মাত্র দু’লাইন গানটি খালি গলায় গাওয়ার পর আগত সুধী ও গুণীজনরা করতালি দিয়ে অভিনন্দিত করলেন তাকে।  সবার অভিনন্দন আর ভালোবাসা গ্রহণ করে কৃতজ্ঞতা প্রকাশ করলেন রথীন্দ্রনাথ রায়।

১৫ অক্টোবর চ্যানেল আই এর ছাদ ঘরে প্রথমবারের মতো আয়োজিত লোকসঙ্গীত প্রতিযোগিতা আড়ং ডেইরী-চ্যানেল আই বাংলার গান ২০১৫ এর শুভ সূচনা ও সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  উপস্হিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্হাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ব্র্যাক ডেইরী ফুড এন্টারপ্রাইজের পরিচালক তৌফিকুর রহমান।  আরো উপস্হিত ছিলেন দেশের সঙ্গীত জগতের খ্যাতিমান অনেক তারকা।  তাদের মধ্যে বক্তব্য রাখেন রথীন্দ্রনাথ রায়, সেলিম চৌধুরী, রিজিয়া পারভিন, হায়দার হোসেন, শাহনাজ বেলী, ব্যান্ড তারকা রাহুল আনন্দ প্রমুখ।

গানের দেশ।  আমাদের সঙ্গীত, আমাদের সংস্কৃতি এদেশের মাটির গভীরে প্রথিত।  দেশের লোকসঙ্গীতের বিশাল ভা ার বর্তমান প্রজন্মের সাথে যার যোগ সূত্র ছিন্ন হতে চলেছে প্রাচ্যের বাদ্য উপস্হাপনার তোড়ে।  মুখে  মুখে গাওয়া অনেক গানই সংরক্ষণের অভাবে প্রায় হারিয়ে যাচ্ছে।  সময় এসেছে এসব গান সংরক্ষণের। মুখে মুখে গাওয়া গানগুলো সংরক্ষণের পাশাপাশি এই গানগুলো লোকসঙ্গীতের ভা ারে স্হায়ীভাবে যুক্ত করে এই প্রজন্মের আরো কাছাকাছি পৌঁছে দেওয়া প্রতিযোগিতামূলক এই অনুষ্ঠানটির মূল লক্ষ্য।  বাংলাদেশের প্রতিটি বিভাগ থেকে ১৫ জন করে সর্বোচ্চ ১২০ জনকে অডিশনের মাধ্যমে ‘নবীন কণ্ঠম্ব বাছাই করা হবে।  প্রাথমিকভাবে নির্বাচিত ১২ থেকে ধাপে ধাপে ফাইনালে বাংলার গান ২০১৫ ‘বিজয়ী কণ্ঠম্ব বেরিয়ে আসবে।

লোকসঙ্গীত শাখায় আছে  বাউল, ভা ারী, ভাটিয়ালী, ভাওয়াইয়া, ধামাইল, গজল, গম্ভীরা, জারী, সারী, কীর্তন, লালন, কবিগান যাত্রা পালা, শ্যামা সঙ্গীত, হাসান রাজা, লালন শাহের গান।  বাউল গানের বাণী মূলত দেহতত্ত্ব এর উপর ভিত্তি করে সৃষ্টি এবং সহজবোধ্য, যার রসবোধ আস্বাদনের আনন্দই আলাদা।  আর সেটাই এই প্রজন্মকে আকর্ষণ করবে বলে শিল্পীরা আশাবাদ ব্যক্ত করেন।  এই ধারায় বাংলার গান ২০১৫ প্রতিযোগিতায় যুক্ত হবে দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা আঞ্চলিক গানগুলোও।

আড়ং ডেইরী-চ্যানেল আই বাংলার গান ২০১৫ প্রতিযোগিতাটি মোট ২৭ পর্বে ধারণ করা হবে।  ধারণকৃত অনুষ্ঠান প্রচার শুরু হবে ৭ ডিসেম্বর ২০১৫ থেকে।  প্রতি সোমবার সন্ধ্যা ৭-৫০ মিনিটে চ্যানেল আইতে দর্শকরা অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন।  অনুষ্ঠানটি পরিচালনা করছেন রেহানা সামদানী।

চ্যানেল আইয়ের ব্যবস্হাপনা পরিচালক বলেন, এ দেশের সমৃদ্ধিশালী গানের ভা ার লোকসঙ্গীত।  সংরক্ষণের অভাবে অনেক জনপ্রিয় পুরনো গান হারিয়ে গেছে।  সেই সব গানের অডিও কপি কারো কাছে পাওয়া যাচ্ছে না।  আমাদের কাছে এখন যে গানগুলো আছে সেই গানগুলো যাতে হারিয়ে না যায় সেজন্য সতর্ক থাকতে হবে।  এই দায়িত্ববোধ থেকে চ্যানেল আই-আড়ং ডেইরীকে সঙ্গে নিয়ে শুরু করতে যাচ্ছে বাংলার গান ২০১৫ লোকসঙ্গীতের প্রতিযোগিতা।  আশা করি এই প্রতিযোগিতার মাধ্যমে নতুন প্রজন্মের কাছে লোকসঙ্গীত আরো জনপ্রিয় এবং সমৃদ্ধ হবে।

ব্র্যাক ডেইরী ফুড এন্টারপ্রাইজের পরিচালক তৌফিকুর রহমান বলেন, দেশের অন্যতম সেরা বেসরকারি সংস্হা ব্র্যাকের অঙ্গ প্রতিষ্ঠান আড়ং ডেইরী।  এই প্রতিষ্ঠান প্রতিদিন দেশের ৫৫ হাজার প্রান্তিক কৃষকের কাছ থেকে ১ লাখ ৭০ হাজার লিটার দুধ সংগ্রহ করে শহরের মানুষের দুধের চাহিদা অনেকাংশে মেটাতে চেষ্টা করছে।  আর এই প্রান্তিক কৃষকদের প্রধান বিনোদন হচ্ছে সঙ্গীত অর্থাৎ লোকসঙ্গীত।  আমরা আশা করি চ্যানেল আইয়ের মতো দেশের শীর্ষস্হানীয় ও জনপ্রিয় টিভি চ্যানেলের সঙ্গে আড়ং ডেইরী একসঙ্গে দেশের ঐতিহ্যবাহী ও অমূল্য সম্পদ লোকসঙ্গীতকে নতুন প্রজন্মের কাছে আরো জনপ্রিয় করবে এবং পৌঁছে দিবে প্রতিটি সঙ্গীত প্রিয় মানুষের ঘরে।

আড়ং ডেইরী-চ্যানেল আই বাংলার গান ২০১৫-এর মিডিয়া পার্টনার: দৈনিক সমকাল ও ডেইলি স্টার, রেডিও পার্টনার: রেডিও ভূমি, ম্যাগাজিন পার্টনার: আনন্দ আলো ও সাপ্তাহিক, অনলাইন পার্টনার: প্রিয় ডটকম।